সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

ফের নেপালের পাকামি ! সীমান্তে নো ম্যানস ল্যান্ডে রাস্তা বানানোর চেষ্টা

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ চীনের প্ররোচনায় পা দিয়ে ভারতের সাথে বিরোধিতা করতে গিয়ে একদিকে নেপালের প্রধান মন্ত্রী  ওলির গদি টলমল করছে, অন্যদিকে ফের পাকামি করে ভারত-নেপাল সীমান্তে নো ম্যানস ল্যান্ডে রাস্তা বানানোর চেষ্টা করছে । যদিও ভারত রুখে দাঁড়ানোয় বন্ধ করে দিয়েছে রাস্তা বানানোর কাজ । ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের সীমান্ত এলাকা পিলভিট চত্বরে ।

কিছুদিন আগেই চীনের কম্যুনিস্ট সরকারের প্ররোচনায় পা দিয়ে নেপালের কমিউনিস্ট প্রধান মন্ত্রী ভারতের সাথে বিরধিতায় নামে । প্রথমে আচমকা ভারতের তিন তিনটে এলাকা নিজেদের বলে দাবি করে নেপালের মানচিত্রে যুক্ত করে ফেলে নেপাল । চিরকালের বন্ধু দেশ ভারতের সাথে এ হেন কাজ করায় দলের অন্দর মহলেই সমালোচিত হয়েছেন প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি । ফলে তাঁর পদত্যাগের দাবি জোরাল হয় । এবার ফের  ভারত-নেপাল সীমান্তের নো ম্যানস ল্যান্ডেও রাস্তা তৈরির চেষ্টা করেছে নেপালের। উত্তরপ্রদেশের সীমান্ত এলাকা পিলভিট চত্বরে নো ম্যানস ল্যান্ডে নিয়মের তোয়াক্কা না করে রাস্তা তৈরির কাজ শুরু করে । যদিও ভারতের আপত্তিতে কাজ এখন বন্ধ রেখেছে ।

জানা গেছে উত্তরপ্রদেশের সীমান্ত এলাকা পিলভিট চত্বরের হাজরা এলাকায় ভারত-নেপাল সীমান্তে রবিবার হঠাৎ করে নেপালের পক্ষ থেকে রাস্তা নির্মাণ করতে দেখা যায় । সময়মত খবর পেয়ে সাথে সাথে ঘটনাস্থলে চলে যান পিলিভিটের জেলাশাসক বৈভব শ্রীবাস্তব । তিনি স্পষ্টভাবে জানিয়ে দেন নো ম্যানস ল্যান্ডে রাস্তা নির্মাণ করা আইনগতভাবে করা যাবে না । এরপর তিনি পুলিশ বাহিনীকে সাথে নিয়ে সীমান্তে থাকা নেপালের আধিকারিকদের সাথে কথা বলে বিষয়টি জানান । সেখানে স্পষ্টভাবে জানিয়ে দেন এভাবে রাস্তা নির্মাণ করা যাবে না । শেষমেশ প্রবল আপত্তির মুখে রাস্তার কাজ বন্ধ রাখা হয় ।

এদিকে নেপালের সাথে ভারতের চিরকালই মধুর সম্পর্ক । দেখা গেছে নেপালেও ভারতীয় মুদ্রায় লেনদেন হয় । আপদে বিপদে চিরকাল ভারতকে পাশে পেয়েছে নেপাল । অথচ এবার চীনের ফাঁদে পা দিয়ে সরাসরি ভারত বিরধিতায় নাম লেখাচ্ছে নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি সরকার । তবে খবর পাওয়া গেছে এমনিতেই  ভারতের সঙ্গে নেপালের দীর্ঘদিনের মধুর সম্পর্কে চিড় ধরার জেরে ওলির পদত্যাগের দাবি জোরালো হচ্ছে প্রধান মন্ত্রীর ।

মন্তব্য
Loading...