সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

নেপালি ব্যাক্তির মাথা ন্যাড়া করে লেখা হল ‘জয় শ্রীরাম’ – প্রকাশিত হতেই ভাইরাল

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ চীন সংঘাতের মাঝেই ভারতের সাথে নেপালের সম্পর্কের টানাপোড়েন চলছে । এর মাঝে নেপালের প্রধান মন্ত্রী কে পি শর্মা ওলির ভগবান শ্রী রামকে নিয়ে করা মন্তব্য ঘিরে ভারতে দেখা গিয়েছে প্রতিক্রিয়া । এবার ভারতে একজন নেপালি ব্যাক্তির মাথা ন্যাড়া করে সেখানে লিখে দেওয়া হয় ‘জয় শ্রীরাম’ ।

ঘটনাটি ঘটেছে বারানসীতে । সেখা গেছে সেখানে কয়েকজন কট্টরবাদী একজন নেপালিকে জোর করে ন্যাড়া করে দিয়েছে । মাথা ন্যাড়া করার পর সেখানে লিখে দেওয়া হয় জয় শ্রীরাম । শুধু তাই নয়, তাঁকে দিকে জয় শ্রীরাম ধ্বনি দেওয়াতে বাধ্য করা হয় এবং নেপালের প্রধান মন্ত্রী কে পি শর্মা অলির বিরুদ্ধে স্লোগান দিতে বাধ্য করাও হয় । সোশ্যাল মিডিয়ায় এই পুরো ঘটনার ভিডিও প্রকাশিত হবার পরেই ভাইরাল হয়ে যায় । দেশের এক শ্রেনির মানুষের কাছ থেকে ওঠে নিন্দার ঝড় । অপর দিকে কেউ কেউ ‘ঠিক কাজ হয়েছে’ এই ধরনের মন্তব্য করেন ।

নেপালের সাথে ভারতের এই মুহূর্তে সম্পর্ক তলানির দিকে । চিরদিন যে দুই দেশ পরস্পর নিজেদের বন্ধু বলে ভেবে এসেছে, এখন তারা প্রতিপক্ষ । চীনের প্ররোচনায় পা দিয়ে নেপালের প্রধান মন্ত্রী একের পর এক বিতর্কিত সিদ্ধান্ত কিম্বা মন্তব্য করে চলেছেন । একে তো লিপুলেখের ভূখণ্ড নিয়ে দুই দেশের মধ্যে ভুল বোঝাবুঝি চলছিল। তার উপর নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি রামচন্দ্র ও অযোধ্যা নিয়ে নতুন দাবি করেছেন। তিনি বলেছেন, অযোধ্যা আসলে নেপালের বীরগঞ্জের একটি ছোট্ট গ্রাম। অযোধ্যা ভারতে অবস্থিত নয়। তাঁর এমন মন্তব্যের পর ভারতের সাধু, মহন্তরা ওলিকে বিঁধতে শুরু করেছেন। এমন উত্তপ্ত পরিস্থিতিতে বারানসীর এই ঘটনা নতুন করে দুই দেশের সম্পর্কে প্রভাব ফেলতে পারে।

বারানসীর এই ঘটনায় এক জন ব্যাক্তিকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানা গেছে । উত্তর প্রদেশের পুলিশ জানিয়েছে,  দোষীদের মধ্যে একজনকে গ্রেফতার করা হয়েছে। আরেকজনের খোঁজ শুরু হয়েছে। অরুণ পাঠক নামে যে ব্যক্তি এমন জঘন্য ঘটনার ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় তুলেছিলেন তাঁকে গ্রেফতার করেছে পুলিস। ভারতে নেপালের দূত নীলাম্বর আচার্য এই ঘটনার পর উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গে কথা বলেছেন। যোগী দোষীদের কড়া শাস্তির প্রতিশ্রুতি দিয়েছেন। বেনারস পুলিস সুপার অমিত পাঠক জানিয়েছেন, এই ঘটনার সঙ্গে জড়িত প্রত্যেকের পরিচয় পুলিস জানতে পেরেছে। তাঁদের কঠোর শাস্তি নিশ্চিত করা হবে।

মন্তব্য
Loading...