সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

ফের শিরোনামে নেপাল; এবার নো ম্যানস ল্যান্ডে বেড়া দেবার চেষ্টা

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ভারতের সাথে ফের বিরোধীতার পায়তারা করে শিরোনামে নেপাল ! এবার নেপালের সেনাবাহিনীর বিরুদ্ধে অভিযোগ তারা ভারত-নেপাল সীমান্তের নো ম্যানস ল্যান্ডে কাউকে কিছু না জানিয়ে রীতিমত খুঁটি পুঁতে বেড়া লাগানোর কাজ শুরু করেছে । বেড়া দেবার পাশাপাশি তাদের মুখে ছিল ভারত বিরোধী স্লোগান ।

হঠাৎ করে নেপাল সেনাবাহিনীর বেড়া দেওয়ার এই তৎপরতা নতুন করে উত্তেজনা সৃষ্টি করেছে । জানা গেছে, নো ম্যানস ল্যান্ডে বেড়া দেবার খবর ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর কাছে পৌঁছালে ঘটনাস্থলে যান ভারতীয় আধিকারিকরা। সেখানে  ১০০ থেকে ১৫০ মিটারের ওই নো ম্যানস এলাকাটি নিজেদের দাবি করে নেপালিরা ভারত-বিরোধী স্লোগান দেয়। ঘটনাটি ঘটেছে সীমান্তবর্তী উত্তরাখন্ডের চম্পাওয়াত জেলার তনকপুর শহরের কাছে নো-ম্যানস ল্যান্ডে ।

এই ঘটনার পর  তনকপুরের এক প্রশাসনিক আধিকারিক জানিয়েছেন, ওই বিতর্কিত জায়গাটি মালিকানা এবং সীমান্ত নির্ধারণে ভারত এবং নেপালের যৌথ দল গঠন করা হয়েছিল। এলাকায় একটি সমীক্ষা চালানোর বিষয়েও ঠিক করা হয়েছিল।কিন্তু গোটা বিশ্বের পাশাপাশি ভারতেও করোনা পরিস্থিতি ক্রমশ খারাপ হওয়ায় সেই সমীক্ষা করে ওঠা সম্ভব হয়নি।

শুধু নো ম্যানস ল্যান্ডে বেড়া দেবার ঘটনা নয়, চীনের প্ররোচনায় একের পর এক ঘটনা ঘটিয়ে চলেছে নেপালের ওলি সরকার ।  ইতিমধ্যে ভারতের তিনটি এলাকা নিজেদের মানচিত্রে এনে ফেলেছে নেপালের কেপি শর্মা ওলি । তার পর থেকে একের পর এক  ভারত বিরোধী কাজ চালিয়ে যাচ্ছে নেপাল। অযোধ্যা এবং ভগবান রামকে নিয়ে টানাটানি তো রয়েছেই, কিছু দিন আগে উত্তর প্রদেশের সীমান্ত এলাকা  পিলভিট চত্বরে রাস্তা তৈরি করতে শুরু করে তারা । যদিও আপাতত রাস্তা তৈরির কাজ বন্ধ রেখেছে নেপাল।

গত শুক্রবার  বিহার লাগোয়া ভারত নেপাল সীমান্তে  হঠাৎ ভারতীয়দের বেধড়ক মারধর করার অভিযোগ এসেছে  নেপালের সশস্ত্র বাহিনীর বিরুদ্ধে । উক্ত ঘটনায় আহত হয়েছেন এক ভারতীয় দম্পতি। এরপর ক্ষুব্ধ ভারতীয়রা সীমান্তে জমায়েত হলে তাদের ছত্রভঙ্গ করতে গুলিও চালিয়েছে নেপালের বাহিনী। এমনটাই অভিযোগ। গত ছয় সপ্তাহে এই নিয়ে নেপালের সঙ্গে ভারতের তৃতীয়বার সীমান্তে উত্তেজনা তৈরি হল।

মন্তব্য
Loading...