মিয়ানমার সেনাবাহিনী রোহিঙ্গা হত্যা ও দেশ ত্যাগে কোটি ডলার ঘুষ নিয়েছিল

0

মিয়ানমার সেনাবাহিনীকে কয়েকটি দেশি-বিদেশি কোম্পানি এক কোটি ২০ লাখ মার্কিন ডলার ঘুষ দিয়েছে রোহিঙ্গাদের হত্যা ও দেশ ত্যাগে বাধ্য করার জন্য। প্রতিবেদনটি জানায় জাতিসংঘের একটি সংস্থা।

৭ আগস্ট বুধবার  মার্কিন সংবাদ মাধ্যম ভয়েস অব আমেরিকা জানায় , সোমবার জেনেভায় মিয়ানমার বিষয়ক জাতিসংঘের স্বাধীন আন্তর্জাতিক সত্যানুসন্ধানী মিশন যে ১১১ পৃষ্ঠার প্রতিবেদন প্রকাশ করেছে তাতে এ তথ্য উঠে এসেছে।

জাতিসংঘের ঐ মিশনের প্রতিবেদনে বলা হয় আগামি মাসে জাতিসংঘ মানবাধিকার পরিষদের অধিবেশনে উত্থাপন করা হবে। প্রথমবারের মত এ প্রতিবেদনে বলা হয় মায়ানমার বাহিনীর সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সম্পৃক্ত ব্যবসা-বানিজ্যিক প্রতিষ্ঠান ও সংস্থাগুলোকে চিহ্নিত করে বৈশ্বিকভাবে তাদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, রোহিঙ্গা নিধনযজ্ঞের কথা জেনেও ভারত ইসরায়েলসহ অন্তত সাতটি দেশ ও ১৪টি বিদেশি ফার্মের অস্ত্র ও সামরিক সরঞ্জাম সরবরাহের বিষয়টি চিহ্নিত করেছে সত্যানুসন্ধানী মিশন। প্রতিবেদনে এও বলা হয়, ওই প্রতিষ্ঠান ও দেশগুলোর সহায়তার মিয়ামার বাহিনী কোনো ধরনের জবাবদিহি ছাড়াই আন্তর্জাতিক আইনের দৃষ্টিতে গুরুতর অপরাধ ও মানবাধিকার লঙ্ঘন করে চলছে।

জাতিসংঘের মিয়ানমারবিষয়ক স্বাধীন আন্তর্জাতিক সত্যানুসন্ধানী মিশন বলছে, নিরাপত্তা পরিষদ ও জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোর অবিলম্বে মিয়ানমার সামরিক বাহিনী পরিচালিত কোম্পানিগুলোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা উচিত।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...