নিরাপত্তা ব্যবস্থা আরও আঁটসাঁট করতে নতুন উদ্যোগ কলকাতা বিমানবন্দরে

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: সম্প্রতি সংবাদ মাধ্যমের সূত্র থেকে জানা যাচ্ছে, নিজেদের নিরাপত্তা ব্যবস্থা আরও আঁটসাঁট করার জন্য কড়া পদক্ষেপ নেওয়া হচ্ছে কলকাতা বিমানবন্দরে। এই উদ্দেশ্যে সম্প্রতি বিমান বন্দরের দেওয়ালে সেন্সর বসানোর পরিকল্পনা করা হয়েছে। এর ফলে কোনও ব্যক্তি অবৈধভাবে দেওয়াল পেরোতে গেলে তৎক্ষণাৎ খবর চলে যাবে কতৃপক্ষের কাছে; এমনকি দেওয়ালের কোন অংশ দিয়ে টপকাচ্ছেন ওই ব্যক্তি, তা-ও জানা যাবে। এছাড়াও, দেওয়ালের কিছু কিছু অংশে ‘পেরিমিটার ইনট্রুশন ডিটেকশন সিস্টেম’-এ (পিআইডিএস) হালকা বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে। ক্যামেরা বসানো থাকবে সারা দেওয়াল জুড়ে।

শুধু কলকাতা’ই নয়, দেশের প্রধান প্রধান বিমানবন্দর’গুলিতে এভাবে কড়া নিরাপত্তা ব্যবস্থা চালু করার চিন্তা-ভাবনা করা হয়েছে কেন্দ্রের তরফে। এপ্রসঙ্গে উল্লেখ্য, দিল্লী বিমানবন্দরের দেওয়ালে সেন্সর বসানোর কাজ শুরু হয়ে গিয়েছে।

কলকাতা বিমানবন্দরের অধিকর্তা কৌশিক ভট্টাচার্য সংবাদ মাধ্যমে বলেন, “এখানে এই ব্যবস্থা চালু করতে খরচ পড়বে ৫০ কোটি টাকা।” কলকাতা বিমানবন্দরে দুটি দেওয়াল রয়েছে; পুরো এলাকা ঘিরে বাইরের দিকে একটি দেওয়াল, এবং সেটা পেরোনোর পরে রয়েছে দ্বিতীয় একটি দেওয়াল। দ্বিতীয় ওই দেওয়ালে পিআইডিএস বসানো হবে বলে জানিয়েছেন কৌশিকবাবু। 

মুম্বাই আন্তর্জাতিক বিমানবন্দরে অবশ্য ৫ বছর আগে থেকেই চালু হয়ে গিয়েছে পিআইডিএস। কিন্তু তা স্বত্বেও সম্প্রতি এক যুবক নিরাপত্তা ব্যবস্থা এরিয়ে অনেকখানি ঢুকে পড়েছিলো ভিতরে।

সিআইএসএফের এক কর্তার কথায়, “অ্যালার্ম বাজলে ওই যুবক দেওয়াল টপকে প্রায় ১০০ মিটার বিনা বাধায় হেঁটে রানওয়ের মুখ পর্যন্ত যেতে পারতেন না।” তড়িদাহত হয়ে সেখানেই পড়ে যাওয়ার কথা যুবকের। আবার এমনটাও সন্দেহ করা হচ্ছে, ওই যুবক দ্বিতীয় দেওয়ালের নীচে নিকাশি নালা দিয়ে গলেও ঢুকতে পারেন।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...