Ultimate magazine theme for WordPress.

Advertisement

দেশের অর্থনীতি ফেরাতে মার্কিন শিল্পপতি’দের সঙ্গে বৈঠক করলেন মোদী

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: ঐতিহাসিক ‘হাউডি মোদী’ সভায় যোগদানের উদ্দেশ্যে রবিবার (২২শে সেপ্টেম্বর) ভোর রাতেই যুক্তরাষ্ট্রের হাউস্টনে পৌঁছে গিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ’দিন হাউস্টনে কমপক্ষে ৫০,০০০ শ্রোতার সামনে বক্তব্য রেখেছেন প্রধানমন্ত্রী।

হাউস্টনে প্রবাসী ভারতীয়’দের দ্বারা আয়োজিত এই অনুষ্ঠানে বক্তব্য রাখার পাশাপাশি মার্কিন সংস্থার সাথে ২৫০ কোটি ডলারের মউ স্বাক্ষর করলেন মোদী। বর্তমানে বেশ কিছু দেশীয় শিল্পে মন্দা দেখা দেওয়াই ভারতের অর্থনীতির অবস্থা বেহাল। এমতাবস্থায় মার্কিন শিল্পপতিদের ভারতে বিনিয়োগে উৎসাহী করে তুলতে তাদের সঙ্গে বিশেষ বৈঠক করেন প্রধানমন্ত্রী। এদিন বেকার হিউজ, ডমিনিয়ন এনার্জি, এমার্সন ইলেকট্রিক কোম্পানি-সহ মোট ১৭টি শীর্ষস্থানীয় সংস্থার সিইও-দের সঙ্গে গোলটেবল বৈঠক করেন মোদী। বিদ্যুৎ ও প্রাকৃতিক শক্তি-সহ একাধিক ক্ষেত্রে দুই দেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্কের মানোন্নতি ঘটাতেই এই উদ্যোগ‌ বলে জানান বিদেশ মন্ত্রকের মুখপাত্র রভিশ কুমার।

সূত্র থেকে জানা যাচ্ছে, মার্কিন সংস্থা টেলিউরিয়ান আই এন সি-তে ২৫০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে বলে চুক্তি স্বাক্ষর করেছে ভারতের বৃহত্তম তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এল এন জি) আমদানিকারী সংস্থা পেট্রোনেট। এর ফলস্বরূপ এখন থেকে প্রতি বছর মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ৫০ লক্ষ টন এল এন জি আমদানি করতে পারবে ভারত।

এপ্রসঙ্গে সম্প্রতি টেলিউরিয়ান আই এন সি-র তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়, “নরেন্দ্র মোদীর উপস্থিতিতে মউ স্বাক্ষরিত হয়েছে। এর ফলে কম দামে, পরিশোধিত, প্রাকৃতিক গ্যাস আমদানি করতে পারবে ভারতের বৃহত্তম এলএনজি আমদানিকারী সংস্থা পেট্রোনেট। প্রাকৃতিক গ্যাসের ব্যবহার বাড়লে ভারতের অর্থনীতিতে ইতিবাচক প্রভাব পড়বে। আরও দ্রুত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৫ লক্ষ কোটি অর্থনীতি গড়ে তোলার লক্ষ্যে পৌঁছনো সম্ভব হবে। সেই সঙ্গে কম হবে পরিবেশ দূষণও।”

এছাড়াও, টেলিউরিয়ান আই এন সি-র সিইও মেগ জেন্টল বলেন, “নরেন্দ্র মোদীর উপস্থিতিতে পেট্রোনেটের সঙ্গে মউ স্বাক্ষর করতে পেরে সম্মানিত বোধ করছি আমরা। পেট্রোনেটের সঙ্গে এই ব্যবসায়িক সম্পর্ক দীর্ঘস্থায়ী এবং ফলপ্রসূ হবে বলে আশা আমাদের।”

মন্তব্য
Loading...