সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

‘মোদী কা কামাল’, এশিয়ার বৃহত্তম সোলার প্লান্ট উন্মোচন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ফের ‘মোদী কা কামাল’ দেখতে চলেছে গোটা বিশ্ব । এবার এশিয়ার বৃহত্তম সোলার প্ল্যান্টের উন্মোচন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে রবিবার এই কথা ঘোষণা করেছেন  মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। আগামী শুক্রবার গোটা পৃথিবী  ভিডিও কনফারেন্সের মাধ্যমে মধ্যপ্রদেশে এশিয়া মহাদেশের সবচেয়ে বড় সোলার প্ল্যান্ট নরেন্দ্র মোদী উন্মোচন করবেন ।

এশিয়া মহাদেশের মধ্যে সবচেয়ে বড় মধ্যপ্রদেশে যে সোলার প্লান্ট তৈরি হচ্ছে সেটির ক্ষমতা ৭৫০ মেগাওয়াট আল্ট্রা মেগা সোলার ।  ভারতে বিদ্যুৎ উৎপাদনের সবচেয়ে বড় উৎস তাপবিদ্যুৎ । এছাড়া জলবিদ্যুৎ এবং পারমানবিক শক্তি থেকেও বিদ্যুৎ উৎপাদন হয় । তবে মধ্যপ্রদেশ ছাড়াও  ভারতের  কর্ণাটকের তুমকুরুর জেলায় রয়েছে একটি  সোলার পার্ক।

মধ্যপ্রদেশ ছাড়াও রাজ্যের মেদিনীপুরে আরও একটি সোলার পার্ক তথা অপ্রচলিত শক্তি কেন্দ্র গড়ে উঠছে । পশ্চিমবঙ্গের মেদিনীপুর জেলার রামনগরে ৫৬২ একর জায়গা নিয়ে এই প্লান্ট বসানো হচ্ছে । রাজ্যে এই প্লান্ট বসানোর জন্য জার্মানির তৃতীয় বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক কেএফডব্লিউ ৬০০কোটি টাকা ঋণ দিয়ে সাহায্য করছে । এই প্রকল্পটি সম্পন্ন হবার পর এখান থেকে ১২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হবে বলে জানা গেছে ।

অপ্রচলিত শক্তিকে কাজে লাগিয়ে ১২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে পারলে মেদিনিপুরের রামনগরের এই সৌর প্লান্টটি হবে পূর্বভারতের সবচেয়ে বড় অপ্রচলিত শক্তির প্রকল্প । রাজ্যের অন্যতম পর্যটন কেন্দ্র এবং সমুদ্র সৈকত দিঘার খুব কাছেই গড়ে উঠছে এই সোলার প্লান্ট ।

মন্তব্য
Loading...