সাংবাদিকদের এবং সংবাদমাধ্যমের কর্মীদের দায় নিতে হবে রাজ্য সরকারকে এমনই ফতোয়া জারি করল কেন্দ্রীয় সরকার

0

সারাদেশের খুঁটিনাটি সংবাদ,  পাঠকের টেবিলে পৌঁছে দেয় সংবাদপত্র । আর এই সংবাদপত্রে  যারা কাজ করেন এবং সেই সংবাদ সংগ্রহ করতে গিয়ে সেই সাংবাদিকরা নিগ্রহ- এর মুখে পড়েন তা নিতান্তই অমানবিক । কোন কোন ক্ষেত্রে দেখা যায়,  সাংবাদিকদের মৃত্যু পর্যন্ত  ঘটে যাচ্ছে ।

সাংবাদিকদের এবং সংবাদমাধ্যমের কর্মীদের উপরে যে নিগ্রহ চলে আসছে,  সেই নিগ্রহ বন্ধ করার দায় রাজ্য গুলির উপর চাপিয়ে দিল কেন্দ্রীয় সরকার । বুধবার কেন্দ্রীয়  কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই  রাজ্যসভায় একটি লিখিত প্রশ্নের উত্তরে স্পষ্ট করে দিয়েছেন,  সরকার আগেই অ্যাডভাইজারি জারি করেছে । যেখানে সংশ্লিষ্ট সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল কে সাংবাদিক নিগ্রহ বন্ধ করতে  বলা হয়েছে ।

তিনি এটাও বলেন,  দেশের প্রতিটি নাগরিকের মধ্যে সাংবাদিকদের নিরাপত্তার বিষয়টি কেন্দ্রীয় সরকার সর্বাধিক গুরুত্ব দিয়ে দেখে । কিন্তু আইনশৃঙ্খলা রক্ষা রাজ্যের বিষয় । সংবাদমাধ্যমের কর্মীদের উপর বিভিন্ন রাজ্যে আক্রমণ বন্ধ করা যায় কিভাবে, এবং সেটি  সংশ্লিষ্ট রাজ্যের উপর যে  বর্তায়,  সে সম্পর্কে তিনি যুক্তি দেখিয়েছেন ।

তিনি জানান দেশে যে আইন প্রচলিত রয়েছে তাতে সাংবাদিকসহ সবার সুরক্ষার ব্যবস্থা রয়েছে । ভারতীয় সংবিধানের সপ্তম তফসিল এর অধীনে পুলিশ এবং আইন-শৃঙ্খলা- এই  দুটি বিষয়  রাজ্য সরকারের  বিষয় । রাজ্য সরকারগুলি অপরাধ নিয়ন্ত্রণ,  তদন্ত,  অপরাধীদের বিচারের ক্ষেত্রে দায়িত্ব –  সব কিছুই নিজেদের এজেন্সির মাধ্যমে করে থাকে । এ ক্ষেত্রে বিভিন্ন সময় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে জারি করা হয় অ্যাডভাইজারি । সেখানে আইন নিজের হাতে নেওয়া যে কোন ব্যক্তিকে আইন অনুযায়ী শাস্তি দেওয়ার দায়িত্ব রাজ্য সরকার গুলিকে প্রদান করার কথা বলা হয়েছে ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...