সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

ফের ইমরান খানের পাকিস্তান হুঁশিয়ারির মুখে – কালো তালিকায় চলে যেতে পারে পাকিস্তান

0

ফিনান্সিয়াল একশন টাক্স ফোর্স পাকিস্তানকে জানিয়ে দিল আগামী অক্টোবর মাসের মধ্যে স্পেশাল বাহিনী গঠন করে সেই দেশের সন্ত্রাস দমন করতে না পারলে পাকিস্তানকে ব্ল্যাকলিস্ট অর্থাৎ কালো তালিকায় নাম লিখতে হবে ।

ভারত বরাবরই অভিযোগ করে এসেছে পাকিস্তান হলো সন্ত্রাসের আঁতুড়ঘর । পাকিস্তানের মাটি ব্যবহার করে সন্ত্রাসবাদীরা তাদের সন্ত্রাসমূলক কাজকর্ম চালিয়ে আসছে দীর্ঘদিন ধরে । বারবার অভিযোগ, প্রতিবাদ যাই করুক না কেন, কোন কাজ হচ্ছিল না । অবশেষে ফিনান্সিয়াল একশন টাক্স ফোর্স পাকিস্তানকে একশন প্লান তৈরি করতে আদেশ দিল । এই একশন প্লান ভবিষ্যতে পাকিস্তানের মাটিতে সন্ত্রাসবাদীদের কোন জায়গা দেবে না এবং কোনো সন্ত্রাসমূলক কাজে সাহায্য করবে না । বরাবরই বিপদে বন্ধুর পাশে এসে দাঁড়িয়েছে চীন । কিন্তু এবার পাশে এসে দাঁড়ালেও ফিনান্সিয়াল একশন টাক্স ফোর্স এর হুঁশিয়ারির বিরোধিতা করেনি তারা ।

পাকিস্তানের বিরুদ্ধে সারা বিশ্বের বেশ কতগুলি দেশ সরব হয়েছে । আন্তর্জাতিক জঙ্গি দমন করার জন্য যে আইন রয়েছে, সেখানে তাঁদের আইনের সাথে পাকিস্তানের আইনের বেশ কিছু অসামঞ্জস্যতা রয়েছে । আন্তর্জাতিক আইন মতে, কোন ভাবেই সন্ত্রাসবাদীদের সাথে আর্থিক লেনদেন বা সন্ত্রাসবাদীকে আর্থিকভাবে সাহায্য করা যাবে না । কিন্তু দেখা যাচ্ছে বেশ কয়েকজন পাকিস্তানের থেকেও সন্ত্রাসবাদী কাজ করছে । তাদের সাথে পাকিস্তান আর্থিক লেনদেন করছে কিন্তু পাকিস্তানের আইন তাদের বিরুদ্ধে কোন মামলা রুজু করেনি ।

এ ছড়া পাকিস্তান বেশ কয়েকটি দল কে সন্ত্রাসবাদি তকমা দিয়ে নিষিদ্ধ ঘোষণা করেছে এবং তাদের সম্পত্তির কিছু কিছু বাজেয়াপ্ত করেছে । কিন্তু ভারতসহ বেশ কিছু দেশের বক্তব্য শুধুমাত্র সন্ত্রাসবাদি তকমা বা কিছু সম্পত্তি বাজেয়াপ্ত করলেই সমস্ত দায়িত্ব ঝেড়ে ফেলা যায় না ।

সুতরাং বলা যেতেই পারে ইমরান খানের পাকিস্তান ফিনান্সিয়াল একশন টাক্স ফোর্স –এর এই চরম হুঁশিয়ারি অগ্রাহ্য করতে পারবে না । কারণ এবার পিছনেও বেশ কিছু দেশের সমর্থন রয়েছে ।

মন্তব্য
Loading...