সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

সোনার বাজারমুল্য; সর্বকালীন রেকর্ডের পথে সোনার দাম

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ এক দিকে গোটা বিশ্বের মত ভারতেও বেশ ভাল রকম থাবা বসিয়েছে করোনা ভাইরাস । করোনার কবলে ধরাশায়ী ভারতের অর্থনীতি । যার সরাসরি প্রভাব পড়তে শুরু করেছে সোনার দামে । বুধবার দেশে সর্বকালীন রেকর্ড দামে উঠে গেছে এই হলুদ ধাতুর দাম ।

বুধবার দেশে সোনার দাম যে পর্যায়ে উঠে এসেছে তাতে অনেকেরই চক্ষু চড়কগাছ । অতীতে এতখানি সোনার দাম বাড়তে কেউ দেখেনি ।  বুধবার কলকাতায় জিএসটি-সহ ১০ গ্রাম ২৪ ক্যারাট পাকা সোনার দাম পৌঁছেছে ৫১,১৯২ টাকায়। ২২ ক্যারাট গয়নার সোনার দাম হয়েছে ৪৮,৬২৬ টাকা।

যে কোন দেশের টাকার মুল্য নির্ভর করে সোনার উপর । কিন্তু সেই সোনার দাম বেড়ে যাওয়া মানের ধরে নিতে হবে টাকার মান কমে যাচ্ছে । অন্য দিকে শেয়ার বাজারের উপরেও কিছুটা নির্ভর করে সোনার দাম । শেয়ার বাজার চাঙ্গা না হলে অনেকেই সোনার উপরে বিনিয়োগ করেন । ফলে চাহিদা বেড়ে যায় । আর চাহিদা বাড়লেই দামও বাড়ে ।

বিশেষজ্ঞদের বক্তব্য, করোনার সংক্রমণের প্রেক্ষিতে শেয়ার বাজার-সহ সারা বিশ্বের বিনিয়োগের ক্ষেত্রগুলি এখন অনিশ্চয়তার মধ্যে। ফলে সোনাকেই পুঁজি ঢালার জন্য অপেক্ষাকৃত নিরাপদ জায়গা বলে মনে করছেন লগ্নিকারীদের একাংশ। আগামী দিনে সোনার দাম আরও বাড়বে বলেই বিশেষজ্ঞ মহল ইঙ্গিত দিচ্ছেন । এদিকে সোনার দাম শুধু নয়, পাশাপাশি রূপাতেও দামের প্রভাব পড়েছে অনেকটাই ।  প্রতি কেজি রুপোর বাটের দাম জিএসটি-সহ বেড়ে দাঁড়িয়েছে ৫১,৮৬০ টাকা। খুচরো রুপোর দামও হয়েছে ৫১,৯৬৩ টাকা।

এদিকে সোনার দাম এভাবে অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় বিপদে পড়ে গেছেন স্বর্ণ ব্যবসায়ের সাথে যুক্ত মানুষ । একে করোনা মোকাবিলায় দীর্ঘদিন লকডাউনের জেরে কর্মহীন হয়ে ঘরে বসে থাকতে হয়েছে, অপর দিকে দাম বাড়ায় সোনা ক্রয় করার মত গ্রাহকের সংখ্যাও কমে গেছে উল্লেখযোগ্যভাবে । অনেকেই তাই এখন বিকল্প কাজের দিকে ঝুঁকতে চাইছেন ।

মন্তব্য
Loading...