“বাংলা ভাল থাকলে গোটা দেশ ভাল থাকবে!”

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: গতকাল রাজ্যে মুখোমুখি হয়েছেন তৃণমূল কংগ্রেস দলনেত্রী মমতা বন্দোপাধ্যায় এবং ভারতীয় জনতা পার্টি-র সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। বিশেষ কাজে ওই দিন পশ্চিমবঙ্গের ঝাড়খণ্ডে এসেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, এই সুজগে তাঁর সাথে দেখা করবার ইচ্ছা প্রকাশ করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। স্বরাষ্ট্রমন্ত্রী’র সঙ্গে সাক্ষাতের পর মমতা বললেন, “বাংলা ভাল থাকলে গোটা দেশ ভাল থাকবে!”

সম্প্রতি অসমে এন আর সি তালিকা প্রকাশ পাওয়ার পর এবার কেন্দ্রের নজর পড়েছে পশ্চিমবঙ্গের ওপর। একারণে পশ্চিমবঙ্গের সাধারণ বাসিন্দাগণ খুবই দুশ্চিন্তায় পড়ে গেছেন। যে যার নাগরিকত্ব প্রমাণ করতে ব্যস্ত হয়ে উঠেছে। এপ্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেছেন, “মানুষ ভাবছেন, রেশন কার্ডে নাম না-থাকলে এনআরসি-তে বাদ পড়বেন। তাই লম্বা লাইন পড়ছে।”

তবে মুখ্যমন্ত্রী কিন্তু এন আর সি নিয়ে কোনপ্রকার দুশ্চিন্তা করতে বারণ পকরেছেন রাজ্যবাসীকে। স্বাধীনতার পূর্বে ব্রিটিশ বিরোধী আন্দোলনে বাংলা’র থেকে সবচাইতে বেশী সংখ্যক মানুষ যোগদান করেছিলো। সেকারণে আজ এন আর সি-র কারণে তাদেরকে দেশ ছাড়া হতে হলে মানুষের জাত্যভিমান আহত হতে পারে বলে মমতা’র আশঙ্কা। এপ্রসঙ্গে অমিত শাহ’কে একটি চিঠিতে তিনি বলেন, “অসমে ১৯ লক্ষ বাদ পড়াদের মধ্যে বাংলা ও হিন্দিভাষী ছাড়া গোর্খা এবং অসমিয়া সমাজের লোকও রয়েছেন। যাঁরা ভারতীয়, তাঁদের যেন সুযোগ দেওয়া হয়।”

অমিত শাহ এর সাথে এই দিনের বৈঠকে এন আর সি নিয়ে কথা হয়েছে কিনা, সে বিষয়ে জিজ্ঞাসাবাদ করাতে মমতা বললেন, “পশ্চিমবঙ্গে এনআরসি নিয়ে কোনও কথা হয়নি।” তাঁর মতে, “পশ্চিমবঙ্গ এনআরসি চায় না। বিহারের নীতীশও বিরুদ্ধে। আমার আশা অসমের এনআরসি নিয়েও অমিত শাহ ইতিবাচক ভূমিকা নেবেন।”

আপনি এটাও পছন্দ করতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.