জম্মু-কাশ্মীরের সাধারণ বাসিন্দাদের সুরক্ষা নিয়ে চিন্তিত মালালা ইউসুফজাই

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: সম্প্রতি ভারত সরকার সীমান্তবর্তী জম্মু-কাশ্মীর এর বিশেষ মর্যাদা বাতিল করে এলাকা দুটি’কে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করেছে। ভারত সরকারের এমন সিদ্ধান্তকে ঘিরে এখনও পর্যন্ত বিরোধ চলছে দেশের অভ্যন্তরে, এমনকি দেশের বাইরেও। সীমান্তবর্তী জম্মু ও কাশ্মীর বিবাদের কেন্দ্র হলেও জম্মু-কাশ্মীর এর সাধারণ বাসিন্দা’দের মতামত বা তাদের সুরক্ষা নিয়ে কেউ মাথা ঘামাচ্ছেন না। সেকারণে জম্মু ও কাশ্মীর উপত্যকা দুটির সাধারণ নাগরিকদের সুরক্ষা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন বিশ্ব নারীশিক্ষা ও মানবাধিকার কর্মীদের অনুপ্রেরণার প্রতীক মালালা ইউসুফজাই।

বিগত ২০১৪ সালে মৌলবাদ বিরোধী আন্দলনে ব্যপক সাহসিকতার পরিচয় দিয়ে ‘নোবেল শান্তি পুরস্কার’ অর্জ‌ন করেন মালালা ইউসুফজাই। তিনিই বিশ্বের মধ্যে সবচেয়ে কম বয়সে নোবেল অর্জনের দৃষ্টান্ত গড়ে তোলেন।

২২ বছর বয়সী মালালা’র কথায়, তিনি যখন শিশু, এমনকি যখন তাঁর বাবা-মা শিশু এবং তাঁর দাদা-দাদিরা তরুণ, সেই সময় থেকে কাশ্মীরের জনগণ সহিংসতার মধ্যে রয়েছেন। সুতরাং কাশ্মীর জড়িত বিবাদে তারাই বেশী আশঙ্কিত, কারণ তাদের প্রাণ হারানোর ভয় আছে। একারণে কাশ্মীরের শান্তি নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্র‌দায়কে উদ্যোগী হতে আহ্বান জানিয়েছেন নোবেলজয়ী তরুণী মালালা।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...