সময়ের সাথে হাত মিলিয়ে

আজ চন্দ্রগ্রহণ, কখন এবং কোথায় দেখা যাবে চন্দ্র গ্রহণ জেনে নিন

পৃথিবী, চাঁদ এবং সূর্য একই সরল রেখায় অবস্থান করবে এবং চাঁদ ও সূর্যের মাঝখানে অবস্থান করবে পৃথিবী । পৃথিবীর ছায়া চাঁদের উপরে পড়লেই কিছু সময়ের জন্য চাঁদ ঢেকে যাবে । এই সময়টাই চন্দ্রগ্রহণ । জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন আজ ভারত-বাংলাদেশসহ এশিয়ার প্রায় সবগুলি দেশ থেকেই আজ খালি চোখে চন্দ্র গ্রহণ চাক্ষুস করা যাবে । 

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ আজ চন্দ্র গ্রহণ । তবে সবচেয়ে উল্লেখ্যযোগ্য বিষয় আজ খালি চোখেই দেখা যাবে এই চন্দ্রগ্রহণ । কারন গ্রহণ শুরু হবে রাতে । তবে কখন, কোথা থেকে এই চন্দ্র গ্রহণ খালি চোখে চাক্ষুস করা যাবে, এক নজরে জেনে নেওয়া যাক ।

আজ শুক্রবার চন্দ্র গ্রহণ শুরু হবে রাত ১০ টা বেজে ৩৭ মিনিতে । ৪ ঘণ্টার বেশী সময় ধরে এই চন্দ্র গ্রহণ হবে ।আজ পৃথিবী, চাঁদ এবং সূর্য একই সরল রেখায় অবস্থান করবে এবং চাঁদ ও সূর্যের মাঝখানে অবস্থান করবে পৃথিবী । পৃথিবীর ছায়া চাঁদের উপরে পড়লেই কিছু সময়ের জন্য চাঁদ ঢেকে যাবে । এই সময়টাই চন্দ্রগ্রহণ । জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন আজ ভারত-বাংলাদেশসহ এশিয়ার প্রায় সবগুলি দেশ থেকেই আজ খালি চোখে চন্দ্র গ্রহণ চাক্ষুস করা যাবে ।

আজ গ্রহণ শেষ হবে ভোর ২ টো বেজে ৪২ মিনিটে । তবে মধ্যরাত ১২টা ৪০-এ সবচেয়ে বেশি সময়ের জন্য চন্দ্রগ্রহণ দেখা যাবে। গ্রহণের এই চরম মুহূর্তে পৃথিবীর ছায়ায় চন্দ্রপৃষ্ঠের ৯০ শতাংশ ঢেকে যাবে। এই সময় অন্যান্য দিনের থেকে চাঁদের ঔজ্জ্বল্য অনেকটা কমে যাবে। ২০২০ সালের এটাই প্রথম চন্দ্র গ্রহণ । এই সালে ফের আবার চন্দ্রগ্রহণ হবে আগামী ৫ই জুন, ৪ ঠা জুলাই এবং ২১শে নভেম্বর ।

আজ খালি চোখে এই মহাজাগতিক দৃশ্য খালি চোখে দেখার পথে সবচেয়ে বড় অন্তরায় আকাশের মেঘ ও কুয়াশা । তবে গতকাল আকাশ মেঘলা ও বৃষ্টি হলেও আবহাওয়া অফিস জানিয়েছে আজ আকাশ থাকবে পরিষ্কার । সুতরাং আজ না হয় একটু খোলা আকাশের নিচে , আবহাওয়া বিপর্যয় না হলে এই মহাজাগতিক ঘটনার সাক্ষী হয়ে থাকি, ক্ষতি কি ?

মন্তব্য
Loading...