সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

লকডাউনে সংযতভাবে ডেটা ব্যবহারের নির্দেশ, ক্রাশ করতে পারে সার্ভার

অতিরিক্ত ডেটা ব্যবহারে ক্র্যাশ করতে পারে দেশের ইন্টারনেট ব্যবস্থা। Excess data usage can crash the country's Internet system.

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ করোনা মোকাবিলায় কার্যত লকডাউন গোটা দেশ। এই পরিস্থিতিতে সাধারণ মানুষের একমাত্র ভরসা ইন্টারনেট এবং টেলিভিশন। ফলে প্রচণ্ড চাপ বাড়ছে সার্ভারের ওপর। যার ফল স্বরূপ যেকোনো সময় ক্র্যাশ করে যেতে পারে সার্ভার এমনটাই আশংকা করা হচ্ছে।

লকডাউনে একেবারে ঘরবন্দী সারা দেশ। ফলত সময় কাটাতে এবং সারা বিশ্বের সাথে যোগাযোগের একমাত্র পথ হল ইন্টারনেট। কেউ সিনেমা দেখছেন তো কেউ ইউটিউব। এছাড়াও রয়েছে ওয়ার্ক ফ্রম হোম এর প্রেশার। এই চাপ কমাতে বিভিন্ন কোম্পানি বিভিন্ন পন্থা অবলম্বন করেছেন।

একদিকে ভোডাফোনের তরফে খবর যে মোবাইল ইন্টারনেট খরচ বেড়ে গেছে ৫০%। আবার অন্যদিকে নেটফ্লিক্স, ডিজনি ডেটা খরচ কমাতে যেমন কমাচ্ছে ভিডিও কোয়ালিটি আবার ইউটিউব, গুগল কমানোর সিদ্ধান্ত নিয়েছে তাদের কন্টেন্ট। এছাড়াও এমন ভিডিও আপলোডের সিদ্ধান্ত নিয়েছে যেখানে কম ডেটা ব্যবহৃত হয়।

বর্তমানে বিশ্বের সংকট জনক পরিস্থিতিতে ডেটা ব্যবহারের ব্যপকতার জেরে সার্ভিস প্রভাইডাররা একটু সংযতভাবে ডেটা ব্যবহারের নির্দেশ দিচ্ছেন। কারণ ইন্টারনেট বর্তমানে শুধু বিনোদনের কাজেই ব্যবহার করা হচ্ছেনা। এর সাথে যুক্ত আছে ইমারজেন্সি এবং চিকিৎসা ব্যাবস্থা। ফলে যাতে কোনও ভাবেই ইন্টারনেট ক্র্যাশ করে না যায় সেদিকে লক্ষ রাখতে এবং সংযতভাবে সকলকে ইন্টারনেট ব্যবহার করতে সকলকে নির্দেশ দিচ্ছেন বিভিন সার্ভিস প্রভাইডাররা।

মন্তব্য
Loading...