সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

চীনে তুলে দেওয়া হয়েছে লকডাউন, নতুন করে করোনা আক্রান্ত হচ্ছে না আর

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ বিশ্বের ত্রাস সৃষ্টিকারী নোবেল করোনা ভাইরাসের আঁতুড় ঘর চীনের হুবেই প্রদেশ । ৫ কোটি জনসংখ্যার সেই প্রদেশে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার জন্য চালু করা লকডাউন তথা কঠোর বিধিনিষেধ আজ বুধবার তুলে নেবার কথা ঘোষণা করা হল । জানা গেছে, বর্তমানে চীনের অভ্যন্তরে এই মুহূর্তে নতুন করে আর কেউ করোনা ভাইরাসে আক্রান্ত না হওয়ায় এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হল ।

আজ বুধবার গত চীনের হুবেই প্রদেশে গত জানুয়ারি মাসে আরোপ করা কঠোর বিধিনিষেধ তুলে নেবার কথা ঘোষণা করল চীন । দেশটির অভ্যন্তরে নতুন করে কোন করোনা সংক্রমণ না হওয়ায় সেখানে দীর্ঘদিনের লকডাউন তুলে নেওয়া হয়েছে । তবে চীনের হুবেই প্রদেশে নতুন করে কেউ করোনায় আক্রান্ত না হলেও চীনের  জাতীয় স্বাস্থ্য কমিশন জানায়, দেশটিতে বিদেশ থেকে আসা আরও ৪৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। ফলে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলেও দেশে বিদেশ থেকে আসা লোকের আক্রান্তের সংখ্যা বৃদ্ধি অব্যাহত রয়েছে সেখানে ।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানা গেছে সেখানে বিদেশ থেকে আসা মোট ৪৭৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। যদিও তাঁদের মধ্যে বেশীরভাগ চিনেরই নাগরিক । তারা কাজের সূত্রে বাইরে ছিল এবং অন্য দেশ থেকে দেশে ফিরেছে। এছাড়া বুধবার চীনের স্বাস্থ্য কর্মকর্তা জানান, চীনে করোনাভাইরাসে আরো ৪ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ৩ জনই হুবেই প্রদেশের বাসিন্দা এবং বাইরে থেকে দেশে ফিরেছিল ।

হুবেই প্রদেশ ছাড়াও চীনের উহান প্রদেশেও মহামারি আকার ধারন করেছিল করোনা সংক্রমণ । জানা গেছে আগামি ৮ এপ্রিল থেকে উহান নগরীর বাসিন্দারা চলাচলের সুযোগ পাবেন। চীনের এ নগরীতেই প্রথম মারণ করোনা ভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছিল । এই পর্যন্ত চীনে করোনাভাইরাসে ৮১ হাজার ২০০ লোক আক্রান্ত এবং ৩ হাজার ২৮১ জনের মৃত্যু হয়েছে। গত মাস থেকেই চীনে করোনাভাইরাসে নতুন করে আক্রান্তের সংখ্যা নাটকীয়ভাবে কমে এসেছে বলে জানা গেছে ।

মন্তব্য
Loading...