আপনি এবং আপনার পরিবারের সুবিধার্থে LIC নতুন পেনশন স্কিম চালু করল; জেনে নি কি সুবিধা আপনি পাবেন

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ভারতীয় গ্রাহকদের কথা মাথায় রেখে ভারতীয় জীবন বীমা নিগম তার গ্রাহকদের জন্য জীবন শান্তি পেনশন স্কিম নামে একটি নতুন পরিষেবা চালু করেছে । আপনার অবসর জীবনে এবং আপনার পরিবারের জন্য এই স্কিমের নানাবিধ সুবিধা রয়েছে । চাকরি করেন বা না করেন একটা সময় আপনাকে অবসর নিতেই হবে । তখন কাজে লাগবে LIC-র এই পেনশন স্কিম ।

ভারতীয় জীবন বীমা নিগম ( Life Insurance Corporation of India সংক্ষেপে LIC) ভারতের মধ্যে সবচেয়ে বড় বীমা ও বিনিয়োগকারী সংস্থা। সম্পূর্ণ ভারত সরকার-এর অধীনস্থ ভারতীয় জীবন বীমা নিগম সরকারের খরচের প্রায় ২৪.৬% পুঁজির যোগান দেয়। বর্তমানে এই সংস্থার স্থাবর সম্পত্তির পরিমাণ প্রায় ১৩.২৫ ট্রিলিয়ন টাকা । ভারতীয় জীবন বীমা নিগমের স্থাপনা অধিমিয়মের দ্বারা হয়েছিল এবং একে ভারতের রাষ্ট্রপতি ১৮ জুন ১৯৫৬তে স্বীকৃতি প্রদান করেন। এই অধিনিয়ম ১ জুলাই ১৯৫৬ র থেকে লাগু করা হয় এবং ১লা সেপ্টেম্বর ১৯৫৬ তে ভারতীয় জীবন বীমা নিগমের কাজকর্ম আরম্ভ হয়।

এর একটি অপশন হলো এতে প্রতিমাসে নয়তো বছরে সম্পূর্ণ পেনশন নেওয়া যাবে। এই স্কিম টি লঞ্চ করা হয় গত বছর।এর দ্বারা একটি নির্দিষ্ট টাকা পেনশন হিসাবে পাওয়া যাবে সারা বছর। আবার এই স্কিমে আবেদন করতে পারা যাবে পলিসি হোল্ডার লোনের জন্য ।আপনি এজেন্টের মাধ্যমে বা অনলাইনে স্কিমটি কিনতে  পারেন । অনলাইনে যদি স্কিম টি কেনা হয় তাতে বছরে 2% অ্যানুইটি পাওয়া যাবে। এলআইসির এই স্কিম নিয়ে  যিনি পেনশন পাবেন তিনি 1961 এর ইনকাম ট্যাক্স অ্যাক্ট অনুযায়ী ট্যাক্স এর ছাড় পাবেন । এটি ছাড়াও আরও বেশ কিছু সুবিধা রয়েছে এই স্কিমে ।  এর দ্বারা পরের মাস থেকেই অ্যানুইটি পাওয়া যাবে। নির্দিষ্ট একটি রেট অনুসারে সারাজীবন পেনশন পেতে পারেন । বয়স যাই হোক না কেন যতদিন বেঁচে থাকবে ততদিন পেনশন পাওয়া যাবে ।

আপনি বেঁচে থেকে সব সুবিধা ভোগ করার পরেও  লাইফটাইম পেনশনের সাথে সাথে মৃত্যুর পর আপনার পারচেজ প্রাইজের অপর রিটার্ন করার সুবিধা পাওয়া সম্ভব হবে। আর লাইফটাইম পেনশন এক বছরে 3 শতাংশ বৃদ্ধি পাবে। পেনশন হোল্ডার এর মৃত্যুর পর তার স্ত্রী বা স্বামী সেই পেনশনের পাবেন 50 শতাংশ ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য