NPR নিয়ে নতুন ঘোষণা কেন্দ্রের, জানুন বিস্তারিত

কেন্দ্র সরকারের তরফ থেকে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই গতকাল জানিয়েছেন যে, এন পি আর হওয়ার সময় কোনও প্রকার নথি পত্র দেখাতে লাগবেনা। আধার কার্ড নম্বর নিয়ে যে বাধ্যবাধকতা ছিল তাও আর থাকছেনা।

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ- কিছুদিন আগেই কেন্দ্র সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল NPR অর্থাৎ জনগণনার কাজ শুরু হবে দেশজুড়ে। এই মুহূর্তে CAA, CAB, NRC নিয়ে চলছে দেশ জুড়ে বিদ্রোহ। এরই মাঝে আবার নতুন নিয়মাবলী নিয়ে এল NPR। চলতি বছরের এপ্রিল মাস থেকে শুরু হতে চলেছে NPR সংক্রান্ত সমস্ত তথ্য ও নথি সংগ্রহ করার কাজ। আগে জেনে নেওয়া যাক কি এই NPR?

NPR হল ন্যাশনাল পপুলেশন রেজিস্ট্রেশন। এর মাধ্যমে দেশের সমস্ত নাগরিকের তথ্য নিয়ে প্রতি দশ বছর অন্তর জনগণনা করা হয়। শেষবার এই তথ্য সংগ্রহ করা হয়েছিল ২০১০ সালে। ১০ বছর পর ফের চলতি বছরে করা হবে এই কাজ। ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারএর পক্ষ থেকে সমস্ত রাজ্যে NPR সংক্রান্ত বিজ্ঞপ্তি দেওয়া হয়ে গেছে। যদিও বিজ্ঞপ্তি জারি করা হয়নি পশ্চিমবঙ্গ এবং কেরল এই দুই রাজ্যে।উপরন্তু বলা হয়েছে যে, এই দুই রাজ্য থেকে কোনও ভাবে ভুল তথ্য দেওয়া হয় তবে সেক্ষেত্রে মোটা অঙ্কের জরিমানা দিতে হবে এই দুই রাজ্যকে।

চলতি বছরের জনগণনা শুরু হতে চলেছে আগামী ১লা এপ্রিল। যা চলবে ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত। এই গণনার মেয়াদ ১৮০ দিন তবে প্রথম ৪৫ দিনের মধ্যেই প্রথম পর্বের কাজ শেষ করতে হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। প্রশাসনের তরফে জানানো হয়েছে যে, ১৮০ দিন ধরে চলা এই গণনায় অংশগ্রহণ নেবে প্রায় ৩০ লক্ষের বেশে কর্মী এবং খরচ হবে ৮,৭০০ কোটি টাকা।

তবে কেন্দ্র সরকারের তরফ থেকে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই গতকাল জানিয়েছেন যে, এন পি আর হওয়ার সময় কোনও প্রকার নথি পত্র দেখাতে লাগবেনা। আধার কার্ড নম্বর নিয়ে যে বাধ্যবাধকতা ছিল তাও আর থাকছেনা। তাই সাধারণ মানুষের এন পি আর নিয়ে বাড়তি চিন্তা করার কোনও কারণ থাকছেনা।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More