৯০ তম জন্মদিনে নিজের জীবনের শ্রেষ্ঠ খেতাব’টি পেতে চলেছেন লতা মঙ্গেশকর

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: সাত দশকের কেরিয়ার জীবন পেরিয়ে অবশেষে ৯০ বছর বয়সে নিজের কৃতিত্বের সর্বশ্রেষ্ঠ সম্মাননা পেতে চলেছেন ভারতের কিংবদন্তি কণ্ঠশিল্পী লতা মঙ্গেশকর।

ভারত সরকারের তরফ থেকে সম্প্রতি লতা মঙ্গেশকর’কে এক বিশেষ সম্মানে ভূষিত করার কথা ঘোষণা করা হয়। চলতি মাসের ২৮ তারিখে, অর্থাৎ ২৮শে সেপ্টেম্বর-এ ৯০ বছর অতিক্রম করবেন লতা। সরকারের তরফ থেকে জানানো হয়, ওই দিন আরও একটি বিশেষ সম্মানে ভূষিত করা হবে তাঁকে। নিজের সারা জীবনের কৃতিত্ব এবং অতুলনীয় অবদানের দরুন ভারত সরকারের তরফ থেকে ‘ডটার অফ দ্য নেশন’ খেতাব পেতে চলেছেন মেলোডি কুইন লতা মঙ্গেশকর।

একথা আর বলার অবকাশ থাকে না যে, দেশের সাধারণ মানুষ থেকে শুরু করে বড় বড় শিল্পী, নেতা, সমাজবিদ সকলেই প্রবীণ এই কণ্ঠশিল্পী’র গুণমুগ্ধ। এমনকি ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি’ও এই মেলোডি কুইনের অসম্ভব রকমের ভক্ত। উল্লেখ্য, আগামী ২৮শে সেপ্টেম্বর তিনিই ‘ডটার অফ দ্য নেশন’ খেতাব প্রদান করবেন লতাকে। এপ্রসঙ্গে বহু পরিচিত গীতিকার ও সি বি এফ সি’র চেয়ারম্যান প্রসূণ জোশি একটি বিশেষ গান লিখেছেন।

নিজের গুণ এবং অপরিসীম অবদানের জন্য ইতিমধ্যেই একাধিক সম্মানে ভূষিত হয়েছেন প্রখ্যাত সঙ্গীতশিল্পী লতা মঙ্গেশকর। ইতিপূর্বে ১৯৬৯ সালে এবং ১৯৯৯ সালে তিনি যথাক্রমে ‘পদ্মভূষণ’ ও ‘পদ্মবিভূষণ’ খেতাব অর্জন করেছেন। এরপর ১৯৮৯ সালে ‘দাদাসাহেব ফালকে’ পুরষ্কার পান তিনি। এছাড়া, বিগত ১৯৭৪ সালে সবচেয়ে বেশি সংখ্যক গানে কণ্ঠ দেওয়ার সুবাদে ‘গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস’-এ নাম ওঠে তার। বিগত ২০০১ সালে ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘ভারতরত্ন’ পেয়েছেন তিনি।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...