কলকাতা পুরসভা’কে তুলোধনা করল হাইকোর্ট

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: সম্প্রতি শহরের বিভিন্ন গাছের বেদি ভাঙা নিয়ে কলকাতা পুরসভাকে তুলোধনা করল হাইকোর্ট।শহরের বিভিন্ন জায়গায়, রাস্তার ধারের গাছগুলির ওপর নজরদারি এবং পরিচর্যার দায়িত্ব পুরসভার, কিন্তু তা স্বত্বেও তারা সেই দায়িত্ব ঠিকঠাক পালন না করায় কলকাতা হাইকোর্টের কাছে তিরস্কারের শিকার হতে হয় পুরসভা’কে। এমনকি হাইকোর্টের তরফ থেকে একথাও বলে দেওয়া হয়েছে, আগামী ২৯শে নভেম্বরের মধ্যে কলকাতার যে যে স্থানে গাছের বেদি এখনও রয়েছে, তা পুরো ভাঙতে হবে। এরপর সেই সংক্রান্ত রিপোর্ট হাইকোর্টে জমা দিতে হবে পুরসভাকে।

চলতি বছরের বিগত জুলাই মাসেই কলকাতার সকল গাছের বেদি ভাঙার জন্য জনস্বার্থ মামলার প্রেক্ষিতে পুরসভাকে একটি নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। সেই সংক্রান্ত সমস্ত রিপোর্ট জানাতেও বলা হয়েছিল পুরসভাকে। এরপর সম্প্রতি গত সপ্তাহে হাইকোর্টে দাখিল করা রিপোর্টে পুরসভা জানিয়েছে, এখনও পর্যন্ত ৮৬৮টি গাছের বেদি ভাঙা হয়েছে শহর কলকাতায়।

পুরসভার রিপোর্ট এর ভিত্তিতে হাইকোর্ট এর তরফে বলা হয়েছে, এখনও পর্যন্ত অনেক বেদি ভাঙা বাকি রয়েছে। নির্ধারিত সময়ের মধ্যেই এই সকল গাছের বেদি ভেঙে ফেলতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। হাইকোর্ট সূত্রে বলা হয়েছে, গাছের চার দিকে বেআইনি নির্মাণ উঠছে কি না সেটা দেখা পুর আধিকারিকদের কাজ কিন্তু তিনি মোটেই তা দায়িত্বপূর্ণ ভাবে করেন না।

যে বেসরকারি সংস্থার তরফে কলকাতা হাইকোর্টের কাছে ওই জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। সেই সংস্থার পক্ষে বনানী কক্কর এর কাছে পুরসভা জানতে চাইছে যে কোন কোন রাস্তায় এখনও বেদি রয়েছে। তাঁর কথায়, “অথচ বহু জায়গায় পুরসভা নিজেই গাছের বেদি বাঁধিয়েছে! তারই হিসেব নেই।”

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...