সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

ভুমি পূজার ঠিক আগেই রাম মন্দিরের নকশা পরিবর্তন, আয়তনে প্রায় দ্বিগুণ হচ্ছে এবার

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ সুপ্রিম কোর্টের রায় দেওয়ার অনেক আগেই তৈরি করা হয়েছিল অযোধ্যায় রামমন্দিরের নকশা । আজ থেকে প্রায় তিন দশক আগে বিশ্ব হিন্দু পরিষদ রামমন্দিরের নকশা বানিয়েছিলেন । কিন্তু আগামী ৫ ই আগস্ট অযোধ্যায় ভুমি পূজার ঠিক আগেই সেই নকশার পরিবর্তন করা হয়েছে বলে জানা গেছে ।

সুপ্রিম কোর্টের রায় দেবার পরেই অযোধ্যায় রামমন্দির নির্মাণের জন্য পরিকল্পনা শুরু হয়ে গিয়েছিল । কিন্তু দেশজুড়ে করোনা ভাইরাসের সংক্রমণ যেভাবে ছড়িয়ে পড়ে এবং লকডাউনের জেরে সেই পরিকল্পনা এত দিন বাস্তবায়িত করা যায়নি । অবশেষে অপেক্ষার অবসান ঘটিয়ে আগামী ৫ই আগস্ট রামমন্দিরের ভুমি পুজা শুরু হতে চলেছে । কিন্তু ঠিক আগেই পরিবর্তন করা হল তিন দশক আগের তৈরি সেই মন্দিরের নকশা । নতুন নকশায় মন্দিরের আয়তন প্রায় দ্বিগুণ হচ্ছে ।

এতদিন বিশ্ব হিন্দু পরিষদের তৈরি করা রামমন্দিরের নকশাকে মান্যতা দিয়ে আসা হয়েছে । কিন্তু মন্দির নির্মাণের কাজ শুরু করার মুখে ওই নকশায় আমূল বদল ঘটানো হয়েছে। জানা গেছে,বর্তমান নকশাটিতে  মন্দিরের চূড়ান্ত নকশাটি তৈরি করেছেন স্থাপত্যবিদ চন্দ্রকান্ত সোমপুরা এবং তাঁর ছেলে আশিষ সোমপুরা। চন্দ্রকান্ত সোমপুরা বলেছেন, আগে যে নকশা ছিল তা ৩০ বছরের পুরনো। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে মানুষ বেড়েছে। মন্দির নির্মাণ নিয়ে মানুষের উত্‍সাহও বেড়েছে। ফলে নতুন নকশায় মন্দির নির্মাণ হলে আরও অনেক বেশি ভক্ত সেখানে যেতে পারবেন।

ছাড়া রামমন্দিরের নতুন যে নকশা করা হয়েছে সেখানে, দু’টি চূড়ার জায়গায় পাঁচটি চূড়া হবে। মন্দিরের প্রস্ত ১৪০ ফুট থেকে বাড়িয়ে ২৭০-২৮০ ফুট করা হয়েছে। দৈর্ঘ্য বাড়িয়ে ৩০০ ফুট এবং উচ্চতা ১২৮ থেকে বাড়িয়ে ১৬১ ফুট করা হচ্ছে। নতুন এই নকশা অনুমোদন করেছে শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। আগামী ৫ আগস্ট ভূমিপুজোর মধ্যে দিয়ে মন্দির নির্মাণ শুরু হয়ে যাবে। আগামী ৩ বছরের মধ্যে মন্দির নির্মাণের কাজ সম্পূর্ণ হবে বলে দাবি করা হয়েছে।

এদিকে ভারতীয় গোয়েন্দারা জঙ্গি হামলার সতর্ক করে দিয়েছেন, অন্য দিকে রামমন্দিরের প্রধান পুরোহিতের সহকারীসহ ১৭ জন নিরাপত্তারক্ষী করোনা সংক্রামিত হয়েছেন বলে জানা গেছে । মন্দির কমিটির পক্ষ থেকে অবশ্য ৫ই আগস্টের দিনটি পরিবর্তন করার কথা বলা হয়নি ।

মন্তব্য
Loading...