“জয় শ্রীরাম আগে কখনো শুনিনি, ইদানিং প্রহারের জন্য ব্যবহার করা হচ্ছে ওই স্লোগান” – জানালেন নোবেল জয়ী অমর্ত্য সেন

0

এবারের লোকসভা ভোটে বিজেপির সবচেয়ে বড় স্লোগান ছিল জয় শ্রীরাম । নিচু তলার কর্মীদের মধ্যে মারামারি,  হাতাহাতি,  থানা পুলিশ সবকিছুই হয়ে গেছে এই শ্লোগান থেকে । অপরদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার ভাষণে সমর্থকদের উৎসাহ বৃদ্ধির   জন্য জয় শ্রীরাম স্লোগান টি ব্যবহার করেছেন সূক্ষ্মভাবে । এমনকি রাজ্যের মুখ্যমন্ত্রী বেশ কয়েকবার মেজাজ হারিয়ে ফেলেছেন জয় শ্রীরাম স্লোগান শুনে ।  রাস্তাঘাটে নেতা,  মন্ত্রী তো কোন ছাড়,  মুখ্যমন্ত্রীকে পর্যন্ত বাদ দেওয়া হয়নি জয় শ্রীরাম স্লোগান শোনানোর জন্য ।

অবশেষে বিজেপির জয় শ্রী রামের জবাবে নোবেলজয়ী অমর্ত্য সেনের বক্তৃতা কে হাতিয়ার করে এগোতে চলেছে তৃণমূল কংগ্রেস সরকার । সম্প্রতি নোবেল জয়ী অমর্ত্য সেন কোলকাতা এসেছিলেন । কলকাতায় একটি অনুষ্ঠানে তিনি তার বক্তব্য দানের সময় জয় শ্রীরাম স্লোগান নিয়ে তীব্রভাবে কটাক্ষ করেন বিজেপিকে । অর্থনীতিবিদ ওই অনুষ্ঠানে বলেন,  “জয় শ্রীরাম স্লোগান আগে কখনো শুনিনি । ইদানিং এই স্লোগান প্রহারের   জন্য ব্যবহার করা হচ্ছে” ।

অমর্ত্য সেনের মতো একজন বিশিষ্ট ব্যক্তির এই অভিমত প্রকাশ্যে আসার পর,  তৃণমূল বিজেপির শ্লোগান এর পাল্টা হাতিয়ার হিসেবে ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছেন  এই বক্তব্য ।  যেমন কথা তেমন কাজ,  রাজ্যের প্রত্যেকটি পুরসভায় পুর প্রধান দের বলা হয়েছে,  নোবেল জয়ীর ছবি সহ তার অভিমত ফ্লেক্স আকারে  ব্যাপক হারে ছড়িয়ে দিতে হবে ।  অমর্ত্য সেনের ছবি,  বক্তৃতার নির্দিষ্ট অংশ পৌরসভা গুলিকে পাঠানো হয়েছে ।

নির্দেশ পাঠানো হয়েছে ইমেইল মারফত । সেখানে স্পষ্ট করে বলা হয়েছে প্রচারের জন্য যে ফ্লেক্স  গুলো ব্যবহার করা হবে,  সেখানে প্রচারক হিসেবে ‘নাগরিকবৃন্দ’  লিখতে হবে । সুতরাং আগামী কয়েকদিনের মধ্যেই রাজ্যের সমস্ত পৌরসভায় অর্থনীতিবিদ এবং নোবেল জয়ী অমর্ত্য সেন এর ছবিসহ তার নির্দিষ্ট কিছু বক্তৃতার অংশ   ফ্লেক্স আকারে ছড়িয়ে পড়তে চলেছে রাজ্যে ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...