সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

কালী পুজায় নিষিদ্ধ হল বাজি ? ধরা পড়লে কেমন জরিমানা হতে পারে জেনে নিন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ নিষিদ্ধ বাজি পোড়ানোর অপরাধে হতে পারে পাঁচ বছর পর্যন্ত জেল এবং পাশাপাশি এল লাখ টাকা পর্যন্ত নগদ জরিমানা ।রবিবার কলকাতা এবং সংলগ্ন এলাকার বেশ কিছু বড় আবাসনের প্রতিনিধিদের নিয়ে বৈঠকে এমনই সতর্কতা শোনানো হয়েছে । উক্ত বৈঠকে উপস্থিত ছিলেন  কলকাতা, ব্যারাকপুর, হাওড়া এবং বিধাননগর পুলিশ কমিশনারেটের প্রতিনিধিরাও ।

দীপাবলি মানেই হল আলোর রোশনাই এবং উৎসবের আমেজ । কিন্তু উৎসবের বাঁধ সাধছে অকাল বৃষ্টি । বাজি ব্যাবসায়িদের মাথায় হাত । এই স্যাঁতসেঁতে আবহাওয়ায় বাজির কোয়ালিটি কেমন থাকবে সেটাই বড় প্রশ্ন । প্রতি বছর প্রচুর মানুষের রুটি রুজি নির্ভর করে এই উৎসবের উপরে । কিন্তু এবারও শব্দ বাজি সহ বেশ কিছু বাজির উপরে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে দূষণ নিয়ন্ত্রন পরিষদ থেকে । দুষণ নিয়ন্ত্রণ পর্ষদের মেম্বার সেক্রেটারি রাজেশ কুমার এদিন বলেন, “এ বছর থেকে পর্ষদ এনভায়রনমেন্ট প্রোটেকশন অ্যাক্ট (১৯৮৬)-র ১৫ নম্বর ধারা কঠোর ভাবে প্রয়োগ করবে নিষিদ্ধ শব্দবাজি ফাটানোর ক্ষেত্রে। ওই আইন অনুসারে অপরাধ প্রমাণিত হলে পাঁচ বছর পর্যন্ত জেল ও সঙ্গে ১ লাখ টাকা জরিমানা হতে পারে।”

গ্রামাঞ্চলে শব্দবাজির উপরে আইন খুব বেশি কড়াকড়ি  না থাকলেও দীপাবলি উৎসব এর সময় সবচেয়ে বেশি অভিযোগ ওঠে বড় বড় আবাসনের বিরুদ্ধে । এই কারণে প্রশাসনের তরফ থেকে আবাসনের কর্মকর্তাদের নিয়ে একটি বৈঠক করে পশ্চিমবাংলার দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ-এর  নিয়মাবলী সম্পর্কে তাদের আগেভাগেই সচেতন করে দেওয়া হচ্ছে ।

সবচেয়ে বড় কথা এবার দ্রোণ  এই সব কারণে এবার দুষণ নিয়ন্ত্রণ পর্ষদের নির্দেশ কালীপুজোর রাতে শব্দবাজি নিয়ন্ত্রণে আকাশে ড্রোন ওড়াবে পুলিশ। কারণ, ড্রোন ওড়ালে আবাসনের ছাদেও নিষিদ্ধ বাজি ফাটালে তার ছবি পাওয়া যাবে। সেই ছবি দেখে একদিকে যেমন বাজি ফাটানো বন্ধ করা যাবে তেমনই ভবিষ্যতে মামলা হলে প্রমাণ হিসাবেও ওই ফুটেজ ব্যবহার করা যাবে । সুতরাং সাবধান হয়ে জেনে নিন কি কি বাজি আপনি পোড়াতে পারবেন ? না হলে অর্থ এবং জেল কপালে থাকতে পারে ।

মন্তব্য
Loading...