ইন্সুরেন্সের বড় খবর; তিনটি সরকারি ইন্সুরেন্স কোম্পানি মিশে একটি কোম্পানি হতে চলেছে

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ দেশের অর্থনৈতিক হাল ফেরাতে যে মরিয়া কেন্দ্রীয় সরকার সেটি আবার বোঝা যাচ্ছে তিনিটি সরকারী ইন্সুরেন্স কম্পানিকে একই ছাতার তলায় আনার ঘোষণা করার মধ্য দিয়ে । কিছুদিন আগেই কেন্দ্রীয় সরকার তিনটি বড় ব্যাঙ্কের সংযুক্তিকরন করার কথা ঘোষণা করার পরই আজ দেশের তিনটি বড় সরকারী জেনারেল ইন্সুরেন্স কম্পানিকে একটি ছাতার তলায় নিয়ে আসতে চলেছে ।

আজ কেন্দ্রীয় মন্ত্রী সভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় দেশের মধ্যে সরকারী জেনারেল ইন্সুরেন্স কোম্পানি যথাক্রমে ন্যাশনাল ইন্সুরেন্স, দি ওরিয়েন্টাল ইন্সুরেন্স কোম্পানি,  ইউনাইটেড ইন্ডিয়া ইন্সুরেন্স  কোম্পানিগুলির মধ্যে সংযুক্তিকরন ঘটানো হবে । কেন্দ্রীয় সরকার মনে করছে এই সংযুক্তিকরনের মাধ্যমে গ্রাহক এবং সরকার উভয় পক্ষেরই সুবিধা হবে ।

বর্তমানে ভারতে মোট ২৭ টি জেনারেল ইন্সুরেন্স কোম্পানি চালু রয়েছে । এর মধ্যে চারটি সরকারী এবং বাকি তেইশটি বেসরকারি জেনারেল ইন্সুরেন্স সংস্থা । দেশের মধ্যে সরকারী জেনারেল ইন্সুরেন্স কোম্পানি যথাক্রমে ন্যাশনাল ইন্সুরেন্স, দি ওরিয়েন্টাল ইন্সুরেন্স কোম্পানি,  ইউনাইটেড ইন্ডিয়া ইন্সুরেন্স এবং দি নিউ ইন্ডিয়া ইন্ডিয়া ইন্সুরেন্স ।  আর্থিকভাবে ক্ষতিতে চলা  তিনটি বড় ব্যাঙ্ককে সংযুক্তিকরণ করার কথা দু দিন আগেই ঘোষণা করা  হয়েছিল।এবার আরও একধাপ এগিয়ে দেশের তিনটি বড় জেনারেল ইনস্যুরেন্স সংস্থার সংযুক্তিকরণ করতে চলেছে মোদী সরকার। সংবাদ মাধ্যম CNBC আওয়াজে এই খবর প্রকাশিত হয়েছে ।

CNBC আওয়াজের প্রকাশিত খবর থেকে জানা গেছে,   কেন্দ্রীয় ন্যাশনাল ইনস্যুরেন্স সংস্থা, ইউনাইটেড ইন্ডিয়া ইনস্যুরেন্স সংস্থা ও ওরিয়েন্টাল ইন্ডিয়া ইনস্যুরেন্স সংস্থাকে মিলিয়ে একটি সংস্থা তৈরি করা হবে বলে মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।   এই সংযুক্তিকরন হয়ে গেলে সেটাই হবে সারা দেশের মধ্যে সবচেয়ে বড় জেনারেল ইনস্যুরেন্স সংস্থা হবে বলে মনে করা হচ্ছে। অর্থমন্ত্রক এই বিষয়ে ইতিমধ্যে ক্যাবিনেটে নোট জারি করে দিয়েছে বলে প্রকাশিত সংবাদ জানাচ্ছে৷

তিনটি সরকারী ইন্সুরেন্স সংস্থা সংযুক্তিকরন হলে কেমন প্রভাব পড়বে সে বিষয়ে বিশেষজ্ঞদের ধারনা, কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের জন্য গ্রাহকদের উপর সেরকম কোনও প্রভাব পড়বে না ৷ তাদের পলিসি থেকে যা পাওয়ার কথা ছিল সেটাই থাকবে ৷ তাতে কোনও বদল হবে না ৷ বরং মোদী সরকারের এই সিদ্ধান্তে অন্যান্য সুবিধাও পাবেন তারা৷ অর্থনৈতিক কারবারিরা মনে করছেন, ন্যাশনাল ইনস্যুরেন্স সংস্থার বিমার সঙ্গে কোনও সুবিধা দেওয়া হলে তার লাভ ইউনাইটেড ইন্ডিয়া ইনস্যুরেন্স ও ওরিয়েন্টাল ইন্ডিয়া ইনস্যুরেন্স সংস্থার গ্রাহকরাও পেয়ে যাবেন ৷

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...