সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

উল্টে গেলো পাশা; মোদী সরকারের বদলে এবার নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে চাপে পড়ল কংগ্রেস নেতৃত্ব

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ নাগরিকত্ব সংশোধন বিলের বিরুদ্ধে যখন উত্তাল গোটা দেশ। যখন মোদী সরকার এবং বিজেপি এর বিরুদ্ধে একের পর এক প্রশ্ন হানছে কংগ্রেস নেতৃত্ব। তখনই সবাইকে চমকে দিয়ে সামনে এলো প্রাক্তন প্রধানমন্ত্রী অর্থাৎ কংগ্রেসের একজন হেভিওয়েট সদস্য শ্রী মনমোহন সিং এর একটি বক্তৃতার ভিডিও যাতে পরিষ্কারভাবে দেখা যাচ্ছে যে প্রাক্তন প্রধানমন্ত্রী এই বিলের সমর্থনে কথা বলছেন।

বিজেপি নিজেদের অফিসিয়াল টুইটার অ্যাকাউনটে ২০০৩ সালের ১৯ শে ডিসেম্বরের একটি ভিডিও ফুটেজ টুইট করে বলেন যে, যে নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে কংগ্রেস মোদী সরকারের বিরুদ্ধে সরব হয়েছে সেই বিলের পক্ষে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং রাজ্য সভার অধিবেশনে CAA এর দাবী করছেন। সেই ভিডিওতে দেখা গেছে যে, প্রাক্তন প্রধানমন্ত্রী খুব সুন্দর করে CAA এর সমর্থনে কথা বলছেন। তিনি সংবেদনশীলতার সাথে সংখ্যালঘুদের প্রতি নির্যাতনের কথা তুলে ধরেছেন এবং তাদেরকে নিজের দেশে আশ্রয় দেবার পক্ষে কথা বলেছেন। তিনি আরও বলেছেন দেশ ভাগের পর বাংলাদেশ, পাকিস্তানে যে সব সংখ্যালঘুরা নির্যাতনের শিকার হয়েছে তাদের যদি দেশে আশ্রয় দিতে সরকার বাধ্য হয় তবে তাদের নাগরিকত্ব নিয়েও সরকারের ভাবা উচিৎ। তিনি সেই সময়ের উপপ্রধানমন্ত্রী লালকৃষ্ণ আদবানিকে এই বিষয় ভাববার জন্য অনুরোধ করেছিলেন এবং আদবানিজী সেই অনুরোধকে সমর্থনও করেন।

যদিও এখন কংগ্রেস নাগরিকত্ব সংশোধনী বিলের বিপক্ষে কথা বলছে তবে ২০০৩ সালের ডঃ মনমোহন সিং এর বক্তৃতা তাদের দেখা উচিৎ। তিনিও দেশ ভাগের পর পাকিস্তান, বাংলাদেশে নিপীড়িত মানুষদের আমাদের দেশের নাগরিকত্ব দেবার মত উদার নীতির পক্ষে কথা বলেছেন, যা CAA এতে বলা আছে। যদিও এই বিষয় কংগ্রেসের তরফে কোনও রকম মতামত এখনও পাওয়া যায়নি।

মন্তব্য
Loading...