সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

রেলের টিকিট বাতিল করতে নতুন নিয়ম চালু করল ভারতীয় রেল; নিয়ম না জানলে রিফান্ড পেতে সমস্যা হবে

0

বং দুনিয়া ওয়েব দেস্কঃ অনলাইন রেলের টিকিট বাতিলের জন্য নতুন নিয়ম চালু করল ভারতীয় রেল । আগের যে নিয়মে টিকিট বাতিল করলে টাকা ফেরত পাওয়া যেত এখন সেই নিয়মে টাকা ফেরত পাওয়া যাবে না । আর যদি নতুন নিয়ম না মানা হয়, তাহলে টাকা ফেরত পাওয়া যাবে না ।

অনেক মানুষ আছেন যারা রেলের কাউন্তারের সামনে লাইনে দাঁড়িয়ে টিকিট না কেটে অনলাইনে টিকিট কাটেন । অনেক সময় সমস্যার কারলে টিকিট ক্যান্সেল করার দরকার পড়ে । টিকিট ক্যান্সেল করলে যে একাউণ্ট থেকে টিকিট বুক করা হয়, সেই একাউণ্ট-এ টাকা ফেরত চলে আসে । কিন্তু, এবার  ভারতীয় রেল এবার টিকিট বাতিলের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করল ।আর সেই নিয়ম জানলে  টিকিট বাতিলের পরে হবে সমস্যা ।

আইআরসিটিসি সিদ্ধান্ত নিয়েছে,  টিকিট কাটার সময়েই বাতিল টিকিট বা কনফার্ম না হওয়া ওয়েটিং লিস্টের টিকিটের পয়সা ফেরত পেতে ওটিপি-নির্ভর রিফান্ড ব্যবস্থা চালু করার সিদ্ধান্ত নিয়েছে । ফলে টিকিট বাতিলের আবেদন করলে ক্রেতার মোবাইল ফোনে একটি ও টি পি (One Time Password) ঢুকবে । সেই ও টি পি নম্বর ছাড়া টিকিট বাতিল করা বা টাকা ফেরত পাওয়ার আবেদন করা যাবে না ।

সাধারনত  বেশির ভাগ যাত্রী  এজেন্টের মাধ্যমে টিকিট কাটেন ।  রেল মন্ত্রক জানিয়েছে, কোনও যাত্রী যদি এজেন্টের মাধ্যমে ই-টিকিট কাটেন এবং সেই টিকিট যদি বাতিল করতে হয়, তা হলে  টিকিটের পয়সা ফেরত দেওয়ার জন্য যাত্রীর মোবাইল ফোনে একটি ওটিপি পাঠানো হবে। ওয়েটিং লিস্টে থাকা কোনও টিকিট যদি শেষ পর্যন্ত কনফার্ম না-হয়, তা হলেও একটি ওটিপি পাবেন যাত্রী । সেটি ব্যবহার করলে তবেই টিকিট বাতিলের টাকা মিলবে।

অর্থাৎ, টিকিট বাতিল করে  টিকিটের পয়সা ফেরত নিতে হলে যাত্রীকে ওই ওটিপি দিতে হবে বুকিং এজেন্টের কাছে। এজেন্ট ওই ওটিপি দিয়ে পয়সা ফেরত নেবার আবেদন করলে যাত্রীর মোবাইলে মেসেজ করে  জানিয়ে দেওয়া হবে, তিনি কত টাকা ফেরত পেতে চলেছেন । টিকিটের দালাল চক্র রুখতেই এমন সিদ্ধান্ত নিয়েছে রেল। যাত্রীদের পরামর্শ দেওয়া হচ্ছে সঠিক মোবাইল নম্বর দিয়ে বৈধ এজেন্টদের মাধ্যমে ই-টিকিট কাটার জন্য। তবে আর পয়সা ফেরত পেতে সমস্যা হবে না। তাই টিকিট বাতিলের সময়ে নয়, টিকিট কাটার সময়েই সঠিক ফোন নম্বর দেওয়া জরুরি ।

মন্তব্য
Loading...