জঙ্গি শীর্ষ নেতা আল কায়দা সুপ্রিমোকে নিকেশ করল ভারতীয় সেনাবাহিনী

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ মঙ্গলবার প্রায় চার ঘণ্টা ধরে জম্মু কাশ্মীরে সেনাবাহিনীর সাথে জঙ্গিদের প্রচণ্ড গুলির লড়াইয়ে মৃত্যু হয়েছে আল কায়দার কাশ্মীর শাখার প্রধান জাকির মুসার উত্তরসূরি হামিদ লেলহারির  । পুলওয়ামাতে শহীদ জঙ্গি হামলার শিকার হয়ে শহীদ হয়েছিলেন ৪০ জন ভারতীয় সি আর পি এফ জওয়ান । ঘটনা চক্রে ৩০ বছর বয়সী আল কায়দার কাশ্মীর শাখার প্রধান জাকির মুসার উত্তরসূরি হামিদ লেলহারির বাড়ি পুলওয়ামাতে ।

জম্মু কাশ্মীর সীমান্তে গত কয়েকদিন ধরে চলছে ভারতীয় সেনাবাহিনীর সাথে পাক মদত পুষ্ট জঙ্গিদের গোলাগুলি । কিন্তু এবার সন্ত্রাস দমনে বড় সাফল্য পেল ভারতীয় সেনা । গুলির লড়াইয়ে খতম হয়েছে জঙ্গিগোষ্ঠী আল কায়দার কাশ্মীর ইউনিটের চিফ তথা জাকির মুসার উত্তরসূরি হামিদ লেলহারি। পাশাপাশি আরও দুই জন জঙ্গি ভারতীয় সেনার হাতে মারা গেছে । তাদের নাম নাভিদ তাক ও জুনেইদ ভাট । সেনা সূত্রে খবর,  মৃত জঙ্গিদের কাছে অত্যাধুনিক অস্ত্র ও বোমা উদ্ধার করা হয়েছে । তবে এখনও অবন্তিপোরাতে বেশ কিছু জঙ্গি লুকিয়ে থাকতে পারে বলে খবর। তাদের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে।

কিন্তু কে এই হামিদ লেলহারি ? হামিদ লেলহারি ওসামা বিন লাদেনের আল কায়দা জঙ্গি গোষ্ঠীর ভারতীয় শাখা আনসার ঘাজওয়াত উল হিন্দ-এর দায়িত্বে ছিল । এর আগে এই দায়িত্ব সামলাতো জাকির মুসা। প্রাক্তন হিজবুল জঙ্গিনেতা জাকির মুসা চলতি বছরই মে মাসে জম্মু কাশ্মীরের ট্রাল এলাকায় এনকাউন্টারে খতম হয়। তারপরেই হামিদ লেলহারিকে আনসার ঘাজওয়াত উল হিন্দ-এর চিফ হিসেবে তুলে ধরা হয় ।ভারতীয় সেনা সুত্রে খবর, হামিদ লেলহারি খতম হয়ে যাওয়ার পর আল কায়দার এই শাখায়আর কোনও নেতা থাকল না । 

হামিদ নিহত হওয়ার পর আল কায়দার এই ইন্ডিয়ান মডিউল বেশ কিছুটা দুর্বল হয়ে যাবে  বলে আশা করছেন সেনা কর্তারা । কারণ জঙ্গি রিক্রুট করা থেকে শুরু করে কোনও হামলার পরিকল্পনা সব কিছুই হামিদ লেলহারির দায়িত্বে ছিল  । ফলে হামিদ লেলহারির মৃত্যুর সাথে সাথে আনসার ঘাজওয়াত উল হিন্দ-এর আর কোনও নেতা নেই । ঠিক এই কারনেই, হামিদ লেলহারির মৃত্যুকে  কাশ্মীর উপত্যকায় জঙ্গি দমনে অন্যতম সাফল্য বলেই মনে করছে ভারতীয় সেনা।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য