সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

আজ নয়া ইতিহাস সৃষ্টির পথে ভারত ; জম্বু-কাশ্মীর আজ থেকে রাজ্যের মর্যাদা খুইয়ে কেন্দ্র শাসিত অঞ্চলে পরিণত হবে

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ আজ নয়া ইতিহাস রচনার পথে ভারত । পূর্ব ঘোষিত আজই সেই ৩১শে অক্টোবর, আজ থেকে  সরকারি ভাবে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হতে চলেছে জম্মু-কাশ্মীর ও লাদাখ।

উল্লেখ্য, গত ৫ই অগস্ট সংসদে জম্মু-কাশ্মীরকে আলাদা করার জন্য বিভাজন বিল পাশ করানো হ্যেছিল । সেখানে,  সিদ্ধান্ত নেওয়া হয়, আগামীতে  জম্মু-কাশ্মীরকে ভেঙে জম্মু-কাশ্মীর এবং লাদাখকে আলাদা আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল করা হবে ।  সেই সিদ্ধান্ত বাস্তবায়িত হতে চলেছে  আজ  থেকে । আজ থেকে  গিরিশচন্দ্র মুর্মু শ্রীনগরে এবং আর কে মাথুর লাদাখে উপরাজ্যপাল হিসেবে শপথ নিতে চলেছেন । গিরিশচন্দ্র মুর্মু ১৯৮৫ সালের গুজরাত ক্যাডারের অফিসার। এখন তিনি কেন্দ্রীয় সরকারের ব্যয় সংক্রান্ত দফতরের সচিবের পদে আছেন। ২০০২-এর গুজরাত দাঙ্গা থেকে ইশরত জহান ভুয়ো সংঘর্ষ মামলা—প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অমিত শাহ, দু’জনেরই রাজনৈতিক কেরিয়ারের স্পর্শকাতর সময়ে গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা গিয়েছে এই অফিসারকে।রামকৃষ্ণ মাথুর, তিনি একসময় মুখ্য তথ্য কমিশনার ছিলেন। গত বছর নভেম্বরে অবসর নিয়েছেন। জম্মু-কাশ্মীরের বর্তমান রাজ্যপাল সত্যপাল মালিককে গোয়ার রাজ্যপাল করে উপত্যকা থেকে সরিয়ে দেওয়া হয়েছে। জম্মু-কাশ্মীরে মধ্যস্থতাকারী হিসেবে কর্মরত, ইন্টেলিজেন্স ব্যুরোর প্রাক্তন ডিরেক্টর দিনেশ্বর শর্মাকে লক্ষদ্বীপের প্রশাসক নিয়োগ করা হচ্ছে।

লাদাখের মানুষ দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছেন, ওই অঞ্চলটি কেন্দ্রের শাসনের আওতায় আনা হোক। তাতে সেখানকার মানুষের আকাঙ্ক্ষা পূরণ হবে। জম্মু-কাশ্মীর সম্পর্কে বলা হয়েছিল, সীমান্তের ওপার থেকে এসে সন্ত্রাসবাদীরা সেখানে অশান্তি সৃষ্টি করছে। সেই পরিস্থিতির কথা বিবেচনা করে জম্মু ও কাশ্মীরকেও পৃথক একটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হচ্ছে।

৩৭০ ধারা রদ করার পর পাকিস্তান এবং জঙ্গিদের তৎপরতা বেড়ে গেছে অস্বাভাবিক ভাবে । বিশেষ করে পাকিস্তানের জঙ্গি সংগঠন লস্কর – ই – তৈবা অতি সক্রিয় হয়ে পড়েছে সিমান্ত উপতক্যয় । আজও হামলার আশঙ্কা রয়েছে উপত্যকায়।  রাজধানী দিল্লিতে জারি হয়েছে হাই অ্যালার্ট। আগামী ৭২ ঘণ্টার জন্য চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। সব ক’টি নিরাপত্তা সংস্থাকে সতর্ক থাকতে বলা হয়েছে । পাশাপাশি জম্মু-কাশ্মীরে বাড়ানো হয়েছে কড়া নজরদারি।

মন্তব্য
Loading...