সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

চীনের দ্বিচারিতায় ফের উত্তেজনা সীমান্তে, সেনা সজ্জা বাড়াচ্ছে ভারত

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ বারংবার বৈঠক করার পর সেনা সরানোর সিদ্ধান্ত নিয়েছিল ভারত এবং চীন । অনেকেই ভেবেছিল এবার হয়ত সীমান্তে শান্তি আসতে চলেছে ! কিন্তু  ফের ১৫ ঘন্টা বৈঠকের পরে মৌখিক মীমাংসায় দুই দেশ এসে পৌঁছলেও, চিন আছে চিনেই। দ্বিচারিতা করে ১৮০ ডিগ্রি ঘুরে এবার লাদাখের ফিঙ্গারস এলাকা থেকে সরতে চাইছে না চিন। এর জবাবে সীমান্তে ফের সেনা ও যুদ্ধ ট্যাঙ্ক মোতায়েন করার দিদ্ধান্ত নিল দিল্লী ।

সীমান্ত নিয়ে চীনের সমস্যা বাঁধানোর বহু উদাহরণ আছে । অনেকেই অবাক হয়ে গিয়েছিল, এভাবে চীনকে সেনা পিছিয়ে নিতে দেখে । কিন্তু চীন আছে সেই একই জায়গায় । জানা গেছে,  প্যাংগং ঘিরে ফের জটিলতা তৈরি করেছে চিন। ফিঙ্গারস ফোর থেকে কোনও মতেই সরতে চাইছে না চিন সেনা । এদিকে ১৫ ঘন্টার বৈঠকের ফলাফল খতিয়ে দেখেছেন চায়না স্টাডি গ্রুপ বা সিএসজির প্রধান ও দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। রিপোর্ট হাতে আসার পর বৈঠক হচ্ছে ভারতীয় সেনা, নৌবাহিনী ও বায়ুসেনার প্রতিনিধিদের মধ্যে ।

এই উত্তেজনার মধ্যে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের ১৭ এবং ১৮ ই জুলাই লাদাখ সীমান্ত পরিদর্শনে যাবার কথা কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের । তবে লাদাখ সফর বাতিল করা হলেও হতে পারে বলে খবর পাওয়া যাচ্ছে । এদিকে ভারতীয় সেনাবাহিনীর সুত্র থেকে জানা গেছে, যে কোন মুহূর্তে চীনকে প্রতিহত করার শক্তি এবং সমর্থ ভারতীয় সেনার রয়েছে । চীনের ১৮০ ডিগ্রী ঘুরে যাবার পরেই পূর্ব লাদাখে সেনার শক্তি বৃদ্ধি করে সব রকম পরিস্থিতির মোকাবিলা করতে তৈরি হচ্ছে ভারতীয় সেনা ।

ভারতীয় সেনা সুত্র থেকে জানা গেছে, ইতিমধ্যেই পূর্ব লাদাখে আরও ৬০ হাজার সেনা জওয়ান মোতায়েন করেছে ভারত। মোতায়েন করা হয়েছে ভীষ্ম ট্যাংক, অ্যাপাচে অ্যাটাক হেলিকপ্টার, সুখোই ফাইটার জেট, চিনুক ও রুদ্র হেলিকপ্টার। চীন সংঘাতে ভারতের পাশে থাকার বার্তা দিয়েছে ইসরায়েল, জাপানসহ বেশ কিছু দেশ । দু দিন আগেই ইসরায়েল থেকে অত্যাধুনিক অস্ত্র এবং ড্রোন এসেছে ।

মন্তব্য
Loading...