আমেরিকার সাথে ভারতের হয়ে গেলো বিশাল সামরিক চুক্তি

পাকিস্তানকে চাপে ফেলে হতে চলেছে ভারত এবং আমেরিকার মধ্যে একটি বিশাল সামরিক চুক্তি। An enormous military agreement between India and the US is going to put Pakistan under pressure.

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ সারা বিশ্ব জুড়ে যখন তৈরি যুদ্ধের আবহ তখনই ভারত এবং আমেরিকার মধ্যে হয়ে গেলো একটি বিশাল সামরিক চুক্তি। আর কিছুদিনের মধ্যেই ভারত সফরে আসছেন প্রেসিডেন্ট ট্রাম্প। আর তার আগেই আমেরিকার সাথে এই সামরিক চুক্তি যেন দুদেশের সম্পর্ককে একটা অন্য মাত্রা দিয়েছে।

এই সামরিক চুক্তির মুল্য ৩.৫ বিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ ২৫,০০০ কোটি টাকা। এই চুক্তিতে ভারত আমেরিকা থেকে পাবে ৩০ টি হেভি ডিউটি সশস্ত্র হেলিকপ্টার। এর মধ্যে থাকছে ২.৬ বিলিয়ন ডলারের ২৮ টি MH-60 রোমিও মাল্টি মিশন হেলিকপ্টার এবং ৯৩০ মিলিয়ন ডলারের ৬ টি AH-64E অ্যাপাচে অ্যাটাক চপার।

যদিও এখনও এই চুক্তিতে সই করেনি কেন্দ্রীয় অর্থমন্ত্রক। এই চুক্তি হবার আগে ১৫% ইন্সটলমেন্ট দিতে হবে ভারতকে। এই চুক্তি সই হয়ে গেলে দুটো ভাগে ভারতকে তুলে দেওয়া হবে চপারগুলি। আগামী দু বছরের মধ্যে পেয়ে যাবে প্রথম লটের চপার এবং তারপর চার পাঁচ বছরে ভারত পাবে বাকি চপারগুলো।

তবে হয়ত কিছু দিনের মধ্যেই ভারত সরকার এই চুক্তিতে সই করে দেবে। ট্রাম্পের ভারত সফরের আগে ভারত এবং আমেরিকার মধ্যে এই চুক্তি শুধু যে দু দেশের মধ্যেকার সম্পর্ককে মজবুত করবে তা নয় তার সাথে ভারতের শত্রু দেশ গুলিকেকে যে চাপে ফেলবে সে বিষয় কোনও সন্দেহ নেই।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...