অবিশ্বাস্য খবর, অবশেষে বিক্রমের খোঁজ মিলল মহাকাশে!

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ অবশেষে খোঁজ মিলল মহাকাশে ধ্বংস হয়ে যাওয়া চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের। আমেরিকার মহাকাশ গবেষণা কেন্দ্র নাসার একটি উপগ্রহ মারফৎ এই দৃশ্য আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা।

ভারতের সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে ২২ শে এপ্রিল ২০১৯ শে চন্দ্রযান-২ রওনা দিয়েছিল তার ল্যান্ডারকে নিয়ে। কিন্তু পদার্পণের আগেই মহাকাশে নিখোঁজ হয়ে যায় ল্যান্ডার বিক্রম। ফলে ইতিহাস তৈরি হতে হতেও রয়ে যায় সেদিন। ইসরোর চেয়ারম্যান সহ দেশের প্রধানমন্ত্রী এবং আমজনতা সবাই তাকিয়ে ছিল এই উৎক্ষেপণের দিকে। কিন্তু সেদিন সবাই নিরাশ হলেও বিক্রমের খোঁজ জারি ছিল। এতদিন বাদে আমেরিকার মহাকাশ গবেষণা কেন্দ্র নাসার উপগ্রহ বিক্রমের খোঁজ দিয়েছে বিজ্ঞানীদের। নাসার উপগ্রহের এলআরও ক্যামেরায় ধরা পড়েছে বিক্রম ল্যান্ডারের ধ্বংসাবশেষের ছবি। গত ২৬ শে সেপ্টেম্বর নাসা একটি ছবি প্রকাশ করে, যেখানে দেখা যায় বিক্রমের ধ্বংসাবশেষের স্থান। আর নাসার এলআরও ক্যামেরায় ধরা পরা ছবিটিকে বিক্রমের ধ্বংসাবশেষ বলে দাবী করেন ভারতীয় কম্পিউটার প্রোগ্রামার এবং মেকানিকাল ইঞ্জিনিয়ার সুব্রহ্মণ্যম। নাসার প্রকাশিত ছবিতে এই ধ্বংসের জায়গাকে “এস” হিসেবে দেখানো হয়েছে। নীল এবং সবুজ রঙ ব্যবহার করা হয়েছে যথাক্রমে বিক্রমের ধংসাবশেষ এবং বিক্রমের পড়ে যাবার ফলে যে মাটি সরে গিয়েছিল তাকে বোঝাতে।

২২ শে এপ্রিল চন্দ্রযান-২ মহাকাশ কেন্দ্র থেকে রওনা দিয়ে ৭ই সেপ্টেম্বর চাঁদের মাটিতে সফল অবতরণের সময় চন্দ্রযান-২ এর অরবিটারের সঙ্গে সবরকম যোগাযোগ ছিন্ন হয়ে যায় ল্যান্ডার বিক্রমের। বিক্রম ল্যান্ডারের মধ্যে ছিল রোভার প্রজ্ঞান। চাঁদের মাটি থেকে ২.১ কিলোমিটার উচ্চতায় অবস্থানের সময় চন্দ্রযান-২ সংকেত পাঠানো বন্ধ করে দেয় আর তখনই বিজ্ঞানীরা বুঝে যান যে চাঁদের বুকে কথাও হয়ত আছড়ে পড়েছে চন্দ্রযান। এখন বিজ্ঞানীরা সহ সারা দেশ চন্দ্রযান-৩ এর অপেক্ষায়। দেখা যাক এটি সফল উৎক্ষেপণ করতে পারে কিনা।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...