অবিশ্বাস্য খবর, শীতে এবার জল ছাড়াই করা যাবে স্নান এবং শ্যাম্পু! কিভাবে জানতে চোখ রাখুন খবরে

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ খবর দেখে অনেকেই হয়ত চমকে যাবে, কিন্তু খবরটা চমকদার হলেও সত্যি। এবার থেকে শীতকালে এবং ঠাণ্ডার জায়গায় স্নান করাটা হয়ে যাবে সহজ। ভারতীয় এক সংস্থা আবিষ্কার করেছে এমনই এক অভিনব পন্থা।

অনেকেই স্নান করতে চাননা মানে এক কথায় অপছন্দ করেন। তার ওপর শীতকাল হলে তো কথাই নেই। একেবারে স্নান বন্ধ। কিন্তু স্নানটা খুবই প্রয়োজনীয় একটা কাজ। স্নান শরীরকে শুধু পরিষ্কারই করেনা, তার সাথে মনকেও করে তোলে টাটকা। কিন্তু স্নানের এতো উপকারিতা সত্যেও যে বীর জাওয়ানরা সিয়াচেন সীমান্তে আমাদের দেশ পাহারা দেয় তাদের কথা ভাববার বিষয়। দিনের পর দিন -৫০ ডিগ্রী তাপমাত্রায় থেকে কিভাবে তাদের পক্ষে স্নান করা সম্ভব। এমনিতেই তারা ২৪ ঘণ্টা পৃথিবীর সবচেয়ে কঠিনতম কাজ করে চলেছে। তারওপর দিনের পর দিন স্নান ছাড়া। মূলত এই সেনাদের কথা মাথায় রেখে এক ভারতীয় সংস্থা আবিষ্কার করেন এমন এক জিনিস যা জল এবং শ্যাম্পুর ঝামেলা ছাড়াই মানুষকে দেবে স্নানের অনন্দ।

Clensta নামের একটি দেশী সংস্থা মোদী সরকারের “স্বচ্ছ ভারত” মিশনের অধীনে নিয়েছে এই চমকপ্রদ পদক্ষেপ। এই  সংস্থা এমন একটি জেল তৈরি করেছে যেটা গায়ে মেখে ভালো করে ঘষে নিয়ে তোয়ালে দিয়ে মুছে নিলেই হয়ে যাবে স্নানের কাজ। এইটি ব্যবহারের ফলে স্নানের কাজ হবে আর লাগবেনা জল কিন্তু হাইজিন বজায় থাকবে ষোলোআনা। মূলত সেনা জওয়ানদের কথা মাথায় রেখে এটি তৈরি করা হলেও এমন অনেক রুগী আছে যারা দিনের পর দিন শয্যাশায়ী। স্নানের ক্ষমতা নেই। তারাও উপকৃত হবে এই পণ্যের দ্বারা। এই জিনিসটি যে শুধুমাত্র দেহকে পরিষ্কারই করবে তানয়। বজায় রাখবে ত্বকের আদ্রতা, কমনীয়তা এবং পিএইচ এর মাত্রা। ত্বক থেকে সরিয়ে দেবে বাড়তি তেল এবং জীবাণু। অর্থাৎ এক সাথে অনেকগুলি কাজ করবে এটি।

এই সংস্থাটি এখনও অবধি বিভিন্ন ডার্মাটোলজিস্টদের সাথে এই পণ্য নিয়ে আলোচনা করেছেন। প্রত্যেকেই সবুজ সংকেত দিয়েছেন। এছাড়াও আইআইটি দিল্লীর সাথে কাজ করছে এই সংস্থাটি। জানা গেছে যে এই পন্যে আছে chlorhexidine, dehydroacetic acid, benzyl. এই সংস্থার উদ্যোগে সারা দিয়েছে ভারতীয় আর্মি এবং নেভি এবং সরকারি এবং বেসরকারি হাসপাতালগুলো। এবং এই সংস্থার তরফে আরও জানানো হয়েছে যে এখনও অবধি ৩ লক্ষ বোতল বিক্রি হয়েছে গেছে তাদের। আশা করা যাচ্ছে এই অভিনব উদ্যোগে সারা দেবে গোটা বিশ্ব।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...