সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

আগামী মাস থেকেই বাড়বে ট্রাফিক জরিমানা; কোন কেসে কত জরিমানা একবার জেনে নিন

0

কোনভাবেই বেপরোয়া ট্রাফিক চলাচল নিয়ন্ত্রণ না করতে পেরে এবার জরিমানা বাড়ানোর সিরধান্ত নিল সরকার । ট্রাফিক দুর্ঘটনা কলকাতায় প্রায় অনবরতই ঘটে চলেছে। মধ্য রাতের বেপরোয়া গতি থেকে শুরু করে মদ্যপ অবস্থাতে গাড়ি চালানো নিয়ম ভাঙা তো প্রায়শই দেখতে পাওয়া যায়।

অনেকবার নিষেধ করা বা বহু ভাবে সচেতন করা হলেও কোন ভাবে বন্ধ করা যাচ্ছে না বেপরোয়া গাড়ি চালান এবং যার ফলশ্রুতি আকসার দুর্ঘটনা ঘটছে । আর এবার যাতে ট্রাফিক আইন নিয়ে সকলেই সতর্ক হন এবং তা মেনে রাস্তায় চলাচল করেন তার জন্য নতুন করে পদক্ষেপ নিল কর্তৃপক্ষ। আগামী মাস অর্থাৎ সেপ্টেম্বর থেকে ট্রাফিক আইনের নতুন নিয়ম অনুযায়ী বাড়তে চলেছে জরিমানার পরিমাণ।

জেনে রাখা ভাল  আগামী মাস থেকেই জরিমানা বৃদ্ধির এই নতুন নিয়ম চালু হতে চলেছে। ফলে মোটর ভেইকলস আইন বেশ কড়া ভাবে নতুন পদক্ষেপ নিল বলে মনে করা হচ্ছে । নতুন আইন প্রনয়নের ফলে ইমারজেন্সি গাড়ি ( অ্যাম্বুলেন্স) কে রাস্তা না দেওয়া হলে জরিমানার পরিমান বাড়তে চলেছে ১০০০০ টাকায় । এই একই জরিমানার পরিমান থাকছে অত্যধিক গতিযুক্ত গাড়িতে। ট্র্যাফিক আইন মানা না হলে এতদিন পর্যন্ত জরিমানার পরিমান ছিল ১০০ টাকা যা নতুন আইনের ফলে বেড়ে হচ্ছে ৫০০ টাকায়। অন্য যে কোন ধরণের ট্র্যাফিক আইন মানা না হলে জরিমানার পরিমান সর্বনিম্ন হচ্ছে ২০০০ টাকা।

অনেক সময় দেখা যায় রাস্তায় গাড়ির চালক কোন প্রকার বৈধ লাইসেন্স ছাড়াই রাস্তায় গাড়ি চালাচ্ছে । এবার থেকে বৈধ লাইসেন্স না নিয়ে গাড়ি চালালে নতুন নিয়ম অনুযায়ী সেক্ষেত্রে জরিমানার পরিমানার গিয়ে দাঁড়াবে ৫০০০ টাকা এবং ইনস্যুরেন্স এর কাগজ না নিয়ে রাস্তায় গাড়ি চালালে সেক্ষেত্রে জরিমানার পরিমানার গিয়ে দাঁড়াবে ২০০০ টাকায়।

বেশির ভাগ দুর্ঘটনার মূল কারণ  অতিরিক্ত গতিতে গাড়ি চালানো । এবার অতিরিক্ত গতিতে গাড়ি  চালালে বেশ সমস্যায় পড়বে চালক   এবং সেক্ষেত্রে জরিমানা গিয়ে দাঁড়াবে প্রায় ১০০০-২০০০ টাকা অবধি। সিট বেল্ট না বেঁধে গাড়ি চালালে জরিমানা হবে ১০০০ টাকা পর্যন্ত।

শুধু তাই নয়,  দু চাকার গাড়ির ক্ষেত্রেও জরিমানার হার বাড়বে। বিনা হেলমেট নিয়ে গাড়ি চালালে যা হবে প্রায় ১০০০ টাকা। যে নির্দিষ্ট ওজন বহন করার অনুমতি আছে তার থেকে অত্যধিক পরিমানে ওজন বহন এবং লাইসেন্স জনিত নিয়ম না মানলে জরিমানার হার গিয়ে দাঁড়াবে ২০০০০ টাকা ও ১ ০০০০০ টাকা অবধি।

সুরা প্রেমীদের জন্য আরও খারাপ খবর । সুরা পান করে মদ্যপ অবস্থাতে গাড়ি চালালে এবং সেটা যদি প্রামানিত হয় তাহলে তো কথাই নেই । সেক্ষেত্রে জরিমানা গিয়ে দাঁড়াবে ১০০০০ টাকা ।  সুতরাং এবার থেকে খুব সতর্ক হয়ে এবং বুঝে শুনে রাস্তায় গাড়ি বা বাইক বের না করলে পকেট থেকে খসে যাবে আগের থেকে অনেক বেশি টাকা ।

মন্তব্য
Loading...