সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

মহারাষ্ট্রে লকডাউন অমান্য জরিমানা আদায় ১৭ কোটি, আরও কড়া হচ্ছে প্রশাসন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ করোনা মোকাবিলায় রাজ্যে রাজ্যে চলছে লকডাউন । কিন্তু অনেক রাজ্যেই নিয়ম ভাঙ্গাটাই নিয়ম হয়ে দাঁড়াচ্ছে । মহারাষ্ট্র পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, লকডাউন চলাকালীন নিয়ম না মানার জন্য জরিমানা আদায় হয়েছে প্রায় ১৭ কোটি টাকা । টাকার অঙ্ক থেকেই বোঝা যাচ্ছে এখনও কত মানুষের হুশ ফেরেনি !

গোটা দেশে হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ এবং মৃত্যুর হার । কোথাও কোথাও গোষ্ঠী সংক্রমণের আশংকা করা হচ্ছে । গোটা দেশে সবচেয়ে মারাত্মক পরিস্থিতি মহারাষ্ট্র এবং দিল্লীতে । এখনও করোনা আক্রান্তের নিরিখে মহারাষ্ট্র দেশের শীর্ষে অবস্থান করছে । কিন্তু দেখা যাচ্ছে সে রাজ্যে এখনও অনেক মানুষ আছেন যারা করোনা থেকে প্রকৃত বিপদ আঁচ করতে পারছেন না । এই কারনেই সম্ভবত মহারাষ্ট্র করোনা আক্রান্তের নিরিখে শীর্ষে আবার লকডাউন ভাঙায় জরিমানা আদায়ের ক্ষেত্রেও সম্ভবত দেশের মধ্যে সবার উপরে।

মহারাষ্ট্র পুলিশের তরফে আজ, শনিবার বিবৃতি দিয়ে জানানো হয়েছে, চার মাসে গোটা রাজ্যে লকডাউন চলাকালীন নির্দেশিকা অমান্য করার জন্য ১৬ কোটি ৮৭ লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়েছে। প্রেস বিবৃতি জারি করে মহারাষ্ট্র পুলিশ জানিয়েছে, ২৩ মার্চ থেকে ২৪ জুলাই পর্যন্ত মোট জরিমানা আদায়ের অঙ্ক ১৬ কোটি ৮৭ লক্ষ এক হাজার ৮৩৭ টাকা। গাইডলাইন ভাঙার মোট অভিযোগ সংখ্যা দু’লক্ষ সাত হাজার ৫৪৩টি। এখনও পর্যন্ত গ্রেফতার করা হয়েছে ৩১ হাজার ৬৭১ জনকে।

এছা বিনা প্রয়োজনে রাস্তায় বেরিয়ে পড়া দু’চাকা ও চার চাকা মিলিয়ে ৯৪ হাজার ২০টি গাড়ি আটক করা হয়েছে। পরিসংখ্যান দেখেই স্পষ্ট, যে রাজ্যে সংক্রমণ মারাত্মক সেখানে গাইডলাইন তথা বিধি ভাঙার প্রবণতাও সর্বোচ্চ।অথচ রাজ্যের করোনা মোকাবিলায় মহারাষ্ট্র পুলিশ জীবনের ঝুঁকি নিয়েও ডিউটি করে চলেছে । গতকাল শুক্রবার পর্যন্ত রাজ্যের আট হাজার ২৩২ জন পুলিশকর্মী করোনা আক্রান্ত হয়েছেন।

অথচ  শুধু মাস্ক না পরে বাইরে বেরোনো বা লকডাউন ভাঙার ঘটনাই নয়। মহারাষ্ট্র পুলিশের প্রেস বিবৃতিতে রয়েছে আরও চাঞ্চল্যকর তথ্য। তাতে দেখা যাচ্ছে, ২৩ মার্চ থেকে ২৪ জুলাই পর্যন্ত ৩১৭ জন পুলিশকে হেনস্থার মুখে পড়তে হয়েছে। কোথাও কোথাও পুলিশের উপর হামলার ঘটনাও ঘটেছে। শুধু পুলিশ হেনস্থা হয়েছেন তা নয়, পাশাপাশি মহারাষ্ট্রের বিভিন্ন প্রান্তে স্বাস্থ্য কর্মীরাও মানুষের হাতে হেনস্থা হচ্ছেন ।

এত কিছু সত্ত্বেও বাণিজ্য নগরীতে করোনা সংক্রমণ নিয়ন্ত্রনের কোন  নামগন্ধই নেই। এখন গড়ে প্রতিদিন প্রায় ১০ হাজার জন নতুন করে কোভিড সংক্রামিত হচ্ছেন। শনিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক যে বুলেটিন প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে, গত ২৪ ঘণ্টায় ন’হাজার ৬১৫ জন কোভিডে আক্রান্ত হয়েছেন। মোট সংক্রামিতের সংখ্যা দাঁড়িয়েছে তিন লক্ষ ৫৭ হাজার ১১৭ জন। মৃত্যু হয়েছে ১৩ হাজার ১৩২ জনের।

মন্তব্য
Loading...