ভারতের নাগরিকত্ব প্রমানে কি মা-বাবার নথি বাধ্যতামূলক? কি বলছে আইন ?

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ সারা দেশ জুড়ে নাগরিকত্ব আইন নিয়ে চলছে জোর তর্ক বিতর্ক ।NRC চালু চলে একজন ভারতীয় নাগরিকত্বের প্রমান হিসাবে মা-বাবার নথি কি বাধ্যতামূলকভাবে দাখিল করতে হবে ? কি বলছে নয়া আইন ?

উত্তেজনায় ফুটছে সারা দেশ ।অসমের NRC আতঙ্ক এখন সাধারন মানুষের মনের মধ্যে গেঁথে গেছে । অনেকেই বোঝার চেষ্টা করছেন, যদি NRC চালু হয়, তাহলে কি কি নথি দরকার পড়বে ? বাবা-মায়ের নথি কি দাখিল করতে হবে ? এই সব নানান প্রশ্ন ।  একজন অপর এক জনকে জিজ্ঞাসা করছে । কিন্তু প্রকৃত আইন কি বা বাবা মায়ের নথি কি অবশ্যই দাখিল করতে হবে বলছে ?   অনেকের রাতের ঘুম গিয়েছে উড়ে, যদি NRC চালু হয় এর পর, তাহলে ?

তবে নয়া আইনে NRC চালু হলে সেক্ষেত্রে  আপনার জন্মের বিবরণই যথেষ্ট। আপনার জন্ম বিবরণ অর্থাৎ- আপনার জন্ম তারিখ, মাস, বছর এবং জন্মস্থানের প্রমান থাকলেই চলবে । সেক্ষেত্রে মা-বাবার পরিচয় পত্র দরকার হবে না । কিন্তু,  যদি আপনার জন্ম বিবরণ না থাকলে সেক্ষেত্রে আপনাকে আপনার পিতা-মাতার জন্ম বিবরণ জমা করতে হবে।

নাগরিকত্ব পরিচয়পত্র,  জন্মস্থান এবং তদানুরূপ যেকোনো ধরনের নথিই গৃহীত হবে। তবে শুধুমাত্র বৈধ নথিই গ্রহণযোগ্য বলে বিবেচিত হবে। এই বৈধ নথির মধ্যে রাখা হয়েছে- ভোটার কার্ড, আধার কার্ড, পাসপোর্ট, আধার, ড্রাইভিং লাইসেন্স, ইনস্যুরেন্সের কাগজ, বার্থ সার্টিফিকেট, স্কুল লিভিং সার্টিফিকেট, সরকারি আধিকারিক দ্বারা ইস্যু করা জমি এবং বাড়ি সংক্রান্ত যেকোনো নথি। এছাড়াও এই তালিকায় আরও বৈধ নথির সংযুক্তিকরণ করা হবে যাতে ভারতীয় নাগরিকদের অযথা হেনস্থা না হতে হয়। সুতরাং ভয় পাবার কারন নেই ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...