সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

বৃষ্টিপাতের আগামবার্তা, জেনে নিন কি বলছে আবহাওয়া দফতর

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ দিল্লী এবং উত্তরভারতকে ভাসিয়ে এবার উত্তরবঙ্গে প্রবেশ করেছে বৃষ্টি। উত্তরবঙ্গের ৮ জেলায় আজ মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী উত্তরবঙ্গে বৃষ্টিপাত হলেও দক্ষিণবঙ্গে কোনও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। তবে উত্তরে বৃষ্টিপাতের কারণে দক্ষিণবঙ্গে তাপমাত্রার পারদ অনেকটা নামবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

আজ রাজ্যের ৮ জেলায় মানে মালদা, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিংপং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তরদিনাজপুর, দক্ষিণদিনাজপুরে বৃষ্টিপাতের সম্ভবনার কথা বলেছে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। অন্যদিকে বৃহস্পতিবার থেকেই রাজধানী দিল্লীতে প্রবল ঝড় বৃষ্টি শুরু হয়েছে। আর বেশ কদিন ধরেই কাশ্মীর সহ উত্তরভারতের বিস্তীর্ণ এলাকায় প্রবল তুষারপাত হচ্ছে। পশ্চিমী ঝঞ্ঝা এবং আরবসাগরে ঘনীভূত নিম্নচাপের দরুন এই তুষারপাতের সৃষ্টি। আর এই পশ্চিমী ঝঞ্ঝা এবং নিম্নচাপের ফলে পশ্চিমবঙ্গে উত্তরে হাওয়া প্রবেশ করতে পারছেনা। তবে রাজ্যের উত্তরে আট জেলায় বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে জানিয়েছে আবহাওয়া দফতর। তারফলে তাপমাত্রার পারদ কমার আশার কথা জানিয়েছে আবহাওয়া দফতর। আর তারফলে রবিবার থেকে তাপমাত্রা কমবে।

অন্যদিকে দিল্লীর অবস্থা খুবই ভয়ঙ্কর হয়ে উঠেছে। প্রবল বৃষ্টির জেরে দিল্লীর জনজীবন প্রায় বিপর্যস্ত হয়ে পরেছে। প্রবল বৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার ফলে প্রচণ্ড ঠাণ্ডা পরেছে দিল্লীতে। এছাড়া কাশ্মীর, লে, লাদাখ সহ উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকা ঢেকে গেছে পুরু বরফে। সেখানকারও জনজীবন প্রায় বিচ্ছিন্ন। এদিকে পশ্চিমবঙ্গের সন্দাকফু এবং সিকিমেও ঝঞ্ঝার ফলে বৃষ্টিপাতের পূর্বাভাষ দিয়েছে আবহাওয়া দফতর। শনিবার থেকেই শুরু হবে এই বৃষ্টিপাত। তারপর হয়ত রাজ্যে ঠাণ্ডা পরবে অবশেষে।

মন্তব্য
Loading...