ভারতের সাথে যুদ্ধে টিকতে পারবে না পাকিস্তান! আশঙ্কা ইমরানের

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: কাশ্মীর ইস্যুতে ভারত এবং পাকিস্তানের সম্পর্ক দিন দিন খারাপের চেয়েও খারাপতর হয়ে উঠছে। এহেন অবস্থায় ব্যপক উত্তপ্ত পরিবেশ বিরাজ করছে পরমাণু শক্তিধর এই দুই দেশের মধ্যে।

চলতি বছর ২০১৯ এর বিগত ৫ই আগস্ট তারিখে ভারত সরকার কতৃক ভারতীয় সংবিধানের ৩৭০ এবং ৩৫এ অনুচ্ছেদ দুটি বাতিল ঘোষণার পর থেকেই সীমান্তবর্তী জম্মু ও কাশ্মীর দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয়েছে। কিন্তু ভারত সরকারের এই সিদ্ধান্তকে একেবারেই মেনে নিতে পারেনি প্রতিবেশী দেশ পাকিস্তান। ভারত এবং পাকিস্তানের মধ্যবর্তী একটি ঐতিহাসিক সমস্যা হল কাশ্মীর; তা স্বত্বেও, পাকিস্তানের সাথে কোনপ্রকার আলোচনা ছাড়াই ভারত সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করায় ক্ষুব্ধ হয়েছে দেশটি।

একারণে ইতিমধ্যেই আন্তর্জাতিক মহলে বেশ কয়েকবার ভারতের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছে পাকিস্তান। কিন্তু তাতেও তেমন ফল না হওয়াই সম্প্রতি সমগ্র বিশ্বের মুসলিম সম্প্রদায়কে ভারত সরকারের বিরুদ্ধে উস্কে দেওয়ার কাজ করছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। এহেন অবস্থায়, দুই দেশের মধ্যে যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হলেও তা অস্বাভাবিক কিছু নেই।

কিন্তু ভারতের সাথে যুদ্ধে জিততে পারবেনা পাকিস্তান, সম্প্রতি এমন আশঙ্কার কথায় জানালেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। এপ্রসঙ্গে সংবাদ মাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানান, পরমাণু শক্তিধর দুই দেশ যখন প্রচলিত যুদ্ধে লড়াই করে তখন সেই যুদ্ধই শেষে গিয়ে পরমাণু যুদ্ধে পরিণত হয়।

তিনি আরও বলেন, ” আমি জানি, স্বাধীনতার জন্য পাকিস্তান মৃত্যু পর্যন্ত লড়াই করবে। আর যখন পরমাণু শক্তিধর দেশ এই লড়াই করে তখন তা ভয়ংকর হয়। সেজন্যই আমরা জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক ফোরামে যাচ্ছি।”

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...