সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

SBI তে আগামী ৩০ শে নভেম্বরের মধ্যে ফর্ম জমা না দিলে আপনি টাকা নাও তুলতে পারেন; কি ফর্ম জেনে নিন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ SBI (State Bank of India) গত ১লা নভেম্বর থেকে  সেভিংস অ্যাকাউন্ট বা সঞ্চয়ী আমানতের উপর সুদের হার কমানোর সিদ্ধান্ত নিয়েছে । এবার ৩০শে নভেম্বরের মধ্যে যে সমস্ত চাকরিজীবী অবসর গ্রহণ করেছেন এবং State Bank of India (SBI) থেকে তাদের পেনশন তুলে থাকনে তাদের লাইফ সার্টিফিকেট জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে ।

আগামী ৩০শে নভেম্বরের মধ্যে State Bank of India (SBI) থেকে যারা নিয়মিত পেনশন তোলেন, তারা লাইফ সার্টিফিকেট ফর্ম ফিলাপ করে ব্যাঙ্কে জমা না দিলে তাদের পেনশন আটকে যাবে । ফর্ম জমা দেবার শেষ তারিখ আগামী ৩০শে নভেম্বর ।

উল্লেখ্যে, State Bank of India (SBI)- তে দেশের মধ্যে সবচেয়ে বেশী পেনশন একাউন্ত আছে । তথ্য বলছে, State Bank of India (SBI)-তে প্রায় ৩৬ লাখ একাউণ্ট আছে । এই নির্দেশ দেবার পর লাইফ সার্টিফিকেট জমা দেবার জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে এস বি আই কত্রিপক্ষ । টুইটের মাধ্যমে ব্যাঙ্কের পক্ষ থেকে জানানো হয়েছে, এস বি আই-এর যে কোন শাখায় লাইফ সার্টিফিকেট জমা দেওয়া যাবে । এছাড়া সরকারী অ্যাপ উমাং-এর মাধ্যমে বাড়িতে বসেই লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন ।

ব্যাঙ্ক বা অ্যাপ ছাড়াও আধার সেন্টার বা CSC (Common Service Centre)-এ গিয়ে লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন । এই ফর্ম জমা নেবারকারন, যে সমস্ত গ্রাহক নিয়মিত পেনশন তোলেন, তারা যে জীবিত আছেন সেটা প্রমান করার জন্য । অনেকেই আছেন অসুস্থ বা বয়সের কারনে কিম্বা অন্য কোন কারনে ব্যাঙ্কে গিয়ে পেনশন তুলতে পারেন না । তাদের হয়ে অন্য ব্যাক্তি পেনশনের টাকা তুলে আনে । তবে এবার যে সমস্ত বয়স্ক মানুষ বয়সের কারনে বা শারীরিক অসুস্থতার কারনে লাইনে দাঁড়িয়ে ফর্ম জমা দিতে পারবেন না, তাদের জন্য ব্যাঙ্কের আধিকারিকরা তাদের বাড়িতে গিয়ে ফর্ম ফিলাপ করে নিয়ে আসবে । এছাড়াও লাইফ সার্টিফিকেটে গেজেটেড অফিসারের স্বাক্ষর বা যে ব্যাঙ্কে পেনশন একাউন্ত আছে সেই ব্যাঙ্কের ম্যানেজারের স্বাক্ষর থাকলেও লাইফ সার্টিফিকেট জমা দেওয়া যাবে ।

ব্যাঙ্কের পক্ষ থেকে জানা গেছে, আগামী ৩০শে নভেম্বরের মধ্যে ব্যাঙ্কে লাইফ সার্টিফিকেট জমা না দিলে ট্রেজারি থেকে পেনশন আটকে দেওয়া হবে ।

মন্তব্য
Loading...