সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

আইবেরিয়ান নেকড়ে Iberian wolf

0

Iberian wolf আইবেরিয়ান নেকড়ে মানুষের প্রিয় বন্ধু কুকুর হলেও,তার পূর্বপুরুষ নেকড়ের সম্পর্কে মানুষের ধারণা কিন্তু আদৌ বন্ধুভাবাপন্ন নয় ( Iberian wolf is a subspecies of grey wolf ) । আইবেরিয়ান নেকড়েরা (Iberian wolf )ইউরোপের মূল ভূখণ্ড নিবাসী জাতি, ইউরোপিয়ান ধূসর নেকড়েদের থেকে আলাদা হয়ে গিয়েছিল বলে বৈজ্ঞানিকদের ধারণা। একদিকে হিমবাহ আর আরেকদিকে ভূমধ্য সাগরের মাঝে আইবেরিয়ান উপদ্বীপে এরা পৃথক উপজাতি হিসেবে বিবর্তিত হয়েছিল। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন পরিবেশে মানিয়ে নিয়ে বেঁচে থাকার ক্ষমতা অর্জন করেছে।

তা সত্ত্বেও নেকড়ের বেশ কয়েকটি উপপ্রজাতি সম্প্রতি বিলুপ্তির সম্মুখীন। এর মধ্যে একটি উপজাতি পর্তুগাল ও স্পেনের বাসিন্দা।১৯০০ সালের কাছাকাছি সমগ্র আইবেরিয়া উপদ্বীপ জুড়েই আইবেরিয়ান নেকড়ের (Iberian wolf ) দেখা মিলত।১৮ থেকে ১৯ শতকের বেশিরভাগ সময় মানুষের অত্যাচারের কারণে নেকড়েদের জনসংখ্যা ব্যাপকভাবে হ্রাস পায় এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষের দিকে তারা মধ্য ইউরোপ এবং প্রায় সমস্ত উত্তর ইউরোপ থেকে বিলুপ্ত হয়ে গিয়েছিল। তিন প্রজাতির নেকড়ের মধ্যে রেড আর ইথিওপিয়ান নেকড়ের অস্তিত্ অস্বাভাবিকভাবে বিলুপ্তির দোরগোড়ায় পৌঁছে গেলেও, পৃথিবীর ৩টি মহাদেশের বিস্তীর্ণ অংশ জুড়ে ছড়িয়ে থাকা ধূসর নেকড়ে ততখানি বিপন্ন হয়নি এখনো।

পরবর্তীকালে অবশ্য প্রকৃতিবিদ এবং বিশেষজ্ঞদের প্রচেষ্টায় আইবেরিয়ান নেকড়েদের (Iberian wolf ) শিকার বন্ধ হল এবং প্রায় চার দশক পরে ২০০৩ সাল নাগাদ এদের সংখ্যায় বেড়ে দাঁড়িয়েছে আনুমানিক ২০০০।
যদিও পর্তুগালে শিকার নিষিদ্ধ করা হলেও, স্পেনে কিছু অঞ্চলে চামড়ার জন্য অবৈধ চোরাশিকারি শিকার Iberian wolf । সব মিলিয়ে সংখ্যায় বাড়লেও আইবেরিয়ান নেকড়েদের ভবিষ্যৎ যে খুব সুনিশ্চিত তা বলা বাহুল্য।

মন্তব্য
Loading...