কেন্দ্রীয় বাজেটে সম্ভব নয় উন্নতিকরণ, আরও ৪০,০০০ কোটি টাকা দাবি করছে ভারতীয় বায়ুসেনা

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: ভারতীয় বায়ুসেনার উন্নতিকরণে বাঁধা হয়ে দাড়াচ্ছে অর্থের জোগান। একারণে সম্প্রতি নতুন যন্ত্রপাতি, আধুনিক অস্ত্রশস্ত্র এবং অন্যান্য প্রয়োজনীয় উপাদান চেয়ে টাকা দাবি করেছে IAF। সম্প্রতি এমনটাই জানালেন বায়ুসেনার দুই উচ্চ পদস্থ আধিকারিক।

সূত্র থেকে জানা যাচ্ছে, কেন্দ্রীয় বাজেটে বায়ুসেনার বরাদ্দ ৩৯,৩০০ কোটি টাকায় সমস্ত প্রয়োজন মেটানো সম্ভব হচ্ছে না। বায়ুসেনার আধুনিকীকরণে আরও প্রায় ৪০,০০০ কোটি টাকা প্রয়োজন।

এপ্রসঙ্গে সম্প্রতি ভারতীয় বায়ু সেনার আধিকারিক জানিয়েছেন, “আমাদের যতটা টাকা প্রয়োজন এবং বাস্তবে যা বরাদ্দ করা হয় তার মধ্যে আকাশ পাতাল তফাত রয়েছে। ঠিক সেই কারণেই আমরা সরকারের কাছে বাড়তি অর্থের আবেদন করেছি। আমাদের জানানো হয়েছে ডিসেম্বর মাসে বায়ু সেনার এই আবেদন খতিয়ে দেখা হবে।”

বায়ু সেনাকে আরও আধুনিক এবং অপ্রতিরোধ্য করে তুলতে এই মুহূর্তে ভারতের প্রয়োজন ১১৪টি নতুন মিডিয়াম ওজনের ফাইটার প্লেন, ৮৩টি কমব্যাট এয়ারক্রাফ্ট, ৩৩টি মিগ ২৯ ও সুখোই ৩০, ৬টি এরিয়াল রিফুয়েলিং প্লেন, ৫৬ মিডিয়াম ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট এবং ৭০টি বেসিক ট্রেনার এয়ারক্রাফ্ট। সেই হিসাবে বর্তমানে ভারতীয় বায়ু সেনার ৪৮ হাজার কোটি টাকার কমিটেড লায়াবিলিটি আছে বলেই জানানো হয়েছে।

ভারতের তিন বাহিনীর মধ্যে সবচেয়ে শক্তিশালী ভারতীয় বায়ুসেনা। যেভাবে দিনের পর দিন চিন এবং পাকিস্তান ভারতের ওপর চাপ সৃষ্টি করছে, তাতে বায়ুসেনার আধুনিকীকরণ প্রয়োজন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। একারণে, তাদের মতে ভারতীয় বায়ুসেনার বাড়তি অর্থের দাবি মোটেই অযৌক্তিক নয়।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...