সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

তবে কি আসন্ন যুদ্ধ? ভারত মাহাসাগরে চলছে বিশ্বের শক্তিশালী নৌবাহিনীর মহড়া

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ভারত পাকিস্তানের মধ্যে কূটনৈতিক সম্পর্ক একদম তলানিতে এসে ঠেকেছে। প্রতিদিনই সীমান্ত এলাকায় সমঝোতার চুক্তি লঙ্ঘন করছে পাকিস্তান। চীনের মদতে ভারতকে সমানে পরমাণু অস্ত্রের হুমকি দিয়ে চলেছে। এমত পরিস্থিতিতে মহাযুদ্ধের আশঙ্কা করছে বিশ্ব। আর এমত পরিস্থিতিতে ভারত মহাসাগরে রাশিয়া, চীনের এবং ইরানের যৌথ নৌবাহিনীর মহড়া বিশ্ববাসীকে চিন্তায় ফেলে দিয়েছে।

যদিও এটা কোনও যুদ্ধের জন্য মহড়া নয়। এটা শুধুমাত্র ভারত মহাসাগর এবং ওমান সাগরে আন্তর্জাতিক নিরাপত্তা ব্যাবস্থাকে আরও জোরদার করার লক্ষ্যে এই মহড়া। ইরানের সশস্ত্র বাহিনীর সিনিয়র মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল আবুল ফজল শেকারচি এই কথা নিশ্চিত করে জানান।

তিনি আরও জানান যে, ভারত মহাসাগর এবং ওমান সাগরের এই পথ বিশ্ব বানিজ্যের ক্ষেত্রে এক বিশাল ভুমিকা পালন করে। সারা বিশ্বের বহু বাণিজ্যিক জাহাজ চলাচল করে এই রুটে। ফলে এই রুটের নিরাপত্তা সুনিশ্চিত করা জরুরি। এছাড়াও এই মহড়ার আরও একটি গুরুত্বপূর্ণ দিকের কথা তিনি বলেন যে, সন্ত্রাসবাদ মোকাবিলা এবং জলদস্যুদের আক্রমণ থেকে এই বাণিজ্যপথ সুরক্ষিত করা। প্রায় চারদিন ধরে চলবে এই মহড়া, যানান জেনারেল শেকারচি।

মন্তব্য
Loading...