তবে কি সত্যিই বাতিল হতে চলেছে ২০০০ টাকার নোট? কি বলছে আরবিআই; জানতে চোখ রাখুন খবরে

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ কিছুদিন ধরেই লোকের মুখে মুখে শোনা যাচ্ছে যে ২০০০ টাকার নোট নাকি বাতিল হয়ে যাচ্ছে। আর এই সংবাদে উদ্বিগ্ন হয়ে পড়েছে সাধারণ মানুষ। তাই এই রটনাকে ভুয়ো প্রমাণ করলো ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হচ্ছে যে, এমন কোনও বিজ্ঞপ্তি রিজার্ভ ব্যাঙ্কের তরফে জারি করা হয়নি।

বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে একটি খবর খুবই ভাইরাল হয়েছে যে কিছুদিনের মধ্যেই মানে ৩১ শে ডিসেম্বরের মধ্যেই নাকি বন্ধ হয়ে যাচ্ছে ২০০০ টাকার নোট এবং ওই দিনের পর আর কোনও ২০০০ টাকার নোট বদলানো যাবেনা। আর তার বদলে নাকি আসছে ১০০০ টাকার নতুন নোট। সোশ্যাল মিডিয়াতে আরও গুজব রটে যে সাধারণ মানুষ নাকি ৫০,০০০ টাকা পর্যন্ত ২০০০ টাকার নোট ব্যাঙ্ক থেকে নাকি বদলাতে পারবে। আর ২০২০ সালের ১লা জানুয়ারি থেকে নতুন ১০০০ টাকার নোট বাজারে আসবে।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে জানানো হয়েছে যে, এই সব খবর পুরোটাই ভুয়ো। এরকম কোনও বিজ্ঞপ্তি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক বার করেনি। যেহেতু আরবিআই ২০০০ টাকার নোট ছাপানো বন্ধ করে দিয়েছে সেহেতু এই সব গুজব রটেছে চারিদিকে। রিজার্ভ ব্যাঙ্কের তরফ থেকে আরও জানানো হয় যে, রিজার্ভ ব্যাঙ্ক সংক্রান্ত কোনও তথ্য যেন কেউ সোশ্যাল মিডিয়ার মাধ্যমে শুনে বিশ্বাস না করে সাধারণ মানুষ। রিসার্ভ ব্যাঙ্ক সংক্রান্ত সব তথ্য রিসার্ভ ব্যাঙ্কের ওয়েব সাইটে গিয়ে যেনো সবাই যাচাই করে নেয়। এই বিষয় ১১ই ডিসেম্বর কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন, এই সব খবর পুরোটাই গুজব। রিসার্ভ ব্যাঙ্কের তরফে এমন কোনও ঘোষণাই হয়নি।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...