ভোটার তালিকা আপডেট করবেন কিভাবে ? দেখে নিন ভোটার তালিকা আপডেট করার সহজ পদ্ধতি

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ এন আর সি-র আতঙ্কের সাথে যুক্ত হয়েছে ভোটার তালিকা আপডেটকরন । নির্বাচন কমিশনের বেঁধে দেওয়া সময় হিসাব করলে দেখা যজাচ্ছ সময় হাতে আর মাত্র কয়েকটা দিন । কারন, আগামী ১৫ অক্টোবরের মধ্যে দেশের সব ভোটারদের নিজেদের মোবাইল থেকে ভোটার তালিকা আপডেট করা বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় নির্বাচন কমিশন । কিন্তু এবার একটা সমস্যা আছে । কারন এবার নির্বাচন কমিশনের বক্তব্য অনুযায়ী, এই আপডেট করতে হবে নিজেদেরকেই । শুধু আপনার নয়, পরিবারের সকলের তথ্য যাচাইয়ের কাজ করতে হবে নিজেদেরই । নির্দিষ্ট সময়সীমার মধ্যে ভোটার তালিকা আপডেট না করলে আগামীতে সমস্যা হতে পারে বলেও জানিয়েছে নির্বাচন কমিশন । 

ভোটার তালিকা আপডেট করবেন কিভাবে ?

কিভাবে আপডেট করবেন আপনার নিজের ভোটার তালিকা ?  ভোটার তালিকা আপডেট করার জন্য কমিশন ইতিমধ্যেই একটি পোর্টাল চালু করেছে ।পোর্টালটির নাম nvsp.in । এই  nvsp.in পোর্টালে গিয়ে ভোটার তালিকায় নিজের ও পরিবারের সকলের নাম আপডেট করা যাবে । কিন্তু নিয়ম না জানলে একটু সমস্যা আছে । একনজরে দেখে নিন আপডেট পদ্ধতি–

. প্রথমে ওই অনলাইন পোর্টালে লগ ইন করতে হবে । সেখানে একটি ক্যাপচা কোড থাকবে, সেটি সঠিকভাবে বসাতে হবে । এরপর মোবাইল ফোন নম্বর ও ক্যাপচা নির্দিষ্ট বক্সে দিয়ে সাবমিট করতে হবে । সাবমিট করলে যে ফোন নম্বর দেওয়া সেখানে একটি  ওটিপি আসবে । ও টি পি না এলে একটু সময় অপেক্ষা করে আবার ও টি পির জন্য ক্লিক করতে হবে । সেই ও টি পি বসালে আপনার মোবাইল নম্বর রেজিস্ট্রেশন হবে ।

মোবাইল নম্বর রেজিস্ট্রেশন করা হয়ে গেলে, আপনার এপিক নম্বর, মেল আইডি এবং একটি পাস ওয়ার্ড (যেটি নিজে তৈরি করতে হবে এবং মনে রাখতে হবে) তৈরি করে সাবমিট করবেন । এবার আপনার রেজিস্ট্রেশন সম্পূর্ণ হবে ।

রেজিস্ট্রেশন হয়ে গেলে ওই পোর্টালে আবার গিয়ে লগ ইন করতে হবে।লগ ইন করার পর সেখানে চারটি অপশন পাবেন।

Verify Self Details
Polling Station Feedback
Family Listing & authentication
Unenrolled Members

এর মধ্যে প্রথম অপশনটি বেছে নেবেন। সেখানে গেলেই ভোটারের নিজস্ব নাম ও বিশদ বিবরনের তালিকা দেখতে পাবেন। তার নীচে আবার দুটি অপশন পাবেন। (ক) সব বিবরণ ঠিক আছে। (খ) সব বিবরণ ঠিক নেই।

যদি গ্রাহকের সব বিবরণ ঠিক থাকে তাহলে আধার কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ড-সহ যে কোনও সরকারি নথিকে আপলোড করে দিতে হবে।

সব ঠিক না থাকলে তাহলে আবার নতুন করে ভেরিফিকেশন করতে হবে। তার জন্য সব বিবরণ ঠিক নেই তে ক্লিক করতে হবে।(ভোটার তালিকা আপডেট)

সেখানে কি ভুল আছে সেটি সিলেক্ট করতে হবে এবং তারপর সাবমিট করলে আপনার Form-8 জেনারেট হয়ে যাবে । সেটির Print Out রেখে দেবেন ।

এর পরে পরিবারের জন্য আপডেট করতে গেলে Family Listing & Authentication এবং সেখান থেকে প্রথম ট্যাবে অর্থাৎ Family Listing ট্যাবে যেতে হবে। (Service-Elector Verification Programme)

Add sself to family  অপশনে ক্লিক করতে হবে যাতে নিজেকে ওই পরিবারের প্রথম সদস্য হিসেবে যুক্ত করা যায়। এর পরে রিলেশনশিপে ক্লিক করে Add to family member-এ  ক্লিক করতে হবে। তারপর যে ব্যক্তির তালিকা আপডেট করতে চান তার ভোটার কার্ডে থাকা এপিক নম্বর দিয়ে অ্যাড টু ফ্যামিলি বাটনে ক্লিক করতে হবে। এবং সেই ব্যক্তির সঙ্গে নিজের সম্পর্ক জানাতে হবে। যদি কোন তথ্য ভুল থাকে তাহলে আগের মত Correction করতে হবে এবং Form-8 জেনারেট করে নিতে হবে ।

এর পরে যদি সেই সদস্য আপনার সঙ্গে থাকেন তাহলে Staying With You এবং না থাকলে Not Staying With You বেছে নিতে হবে।তার পর  নীচে গিয়ে অ্যাড মেম্বারে ক্লিক করতে হবে। তারপরে ‘Have You Added all Family Members’ এর ‘Yes’ অপশনটি সিলেক্ট করে সাবমিট করলে পরিবারের তালিকা লক হয়ে যাবে । একবার লক হয়ে যাবার পর আর কোন নাম পরিবারে যুক্ত করা যাবে না।

যদি পরিবারের অন্য সদস্যদের নাম যাচাই করতে চান তাহলে Family Listing & Authentication ট্যাবে গিয়ে দ্বিতীয় ট্যাবে অর্থাৎ, Family Verification সিলেক্ট করতে হবে। ( ভোটার তালিকা আপডেট )

এর পরে View Details -এ  গিয়ে সকল সদস্যের তথ্য দেখতে পাবেন। তারপর * EVP এর মধ্যে Polling Station Feedback নাম নীল রঙের ট্যাবে গেলে আপনার ভোট কেন্দ্রের সম্পর্কে ৬টি তথ্য Yes বা No লিখে সাবমিট অপশনে ক্লিক করতে পারবেন ।

আপনি এটাও পছন্দ করতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.