সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

স্পেশাল কুপন থেকেই মিলবে ডিজিটাল রেশন কার্ড -কিভাবে ? জানাল খাদ্য দপ্তর

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ অনেকেই এখনও ডিজিটাল রেশন কার্ড হাতে পান নি । ফলে পুরানো কাগজের রেশন কার্ডের পরিপ্রেক্ষিতে হাতে পাওয়া গিয়েছিল স্পেশ্যাল কুপন। সেই কুপনের মাধ্যমেই এতদিন মিলছিল রেশন সামগ্রী । এবার সেই স্পেশ্যাল কুপনের পরিপ্রেক্ষিতে মিলবে ডিজিটাল রেশন কার্ড। তেমনই সিদ্ধান্ত নিয়েছে খাদ্য দফতর।

খাদ্য দপ্তর থেকে জানানো হয়েছে, যে সমস্ত গ্রাহক ডিজিটাল রেশন কার্ড হাতে পাননি, তাদের যে স্পেশাল রেশন কুপন দেওয়া হয়েছিল, এবার সেই কুপন থেকেই দেওয়া হবে ডিজিটাল রেশন কার্ড । স্পেশ্যাল কুপনের বিনিময়ে ডিজিটাল রেশন কার্ড তৈরির প্রক্রিয়া আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে শেষ করতে চাইছে রাজ্য খাদ্য বিভাগ । সেক্ষেত্রে করণীয় স্থির করে নির্দেশ পাঠানো হয়েছে সব জেলাশাসকের কাছে।

দেশ জুড়ে করোনা মোকাবিলায় আচমকা কেন্দ্রীয় সরকার লকডাউন ঘোষণা করে । ফলে ঘরবন্ধী হয়ে পড়ে মানুষ । এদিকে কর্মহীন হয়ে থাকা সাধারন মানুষের কথা চিন্তা করেই স্পেশাল কুপনের ব্যবস্থা করেছিল রাজ্য খাদ্য দপ্তর ।  ফলে কুপন প্রাপকদের প্রয়োজনীয় প্রাথমিক তথ্য দফতরের কাছে রয়েছে। তা যাচাই করবেন দফতরে কর্মী-আধিকারিকরা। রেশন কার্ড পাওয়ার সব শর্ত পূরণ থাকলে সংশ্লিষ্ট স্পেশ্যাল কুপন প্রাপক ডিজিটাল রেশন কার্ড পাবেন। তাঁর কার্ড রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা-২’র অন্তর্ভুক্ত হবে।

খাদ্য দপ্তরের পক্ষ থেকে জানা গেছে, যে সমস্ত গ্রাহক স্পেশাল কুপনের মাধ্যমে  মে ও জুন মাসে রেশন শপ থেকে রেশনের সামগ্রী পেয়েছেন, তাদের নামের তালিকা প্রথমে যাচাই করবেন কর্মী-আধিকারিকরা। সেই প্রক্রিয়া আগামী ২৫ জুলাইয়ে শেষ করতে হবে বলে জেলাগুলিতে পাঠানো নির্দেশিকায় উল্লেখ করেছে খাদ্য দফতর। এক্ষেত্রে ৩০ জুলাইয়ের মধ্যে কার্ডের অনুমোদন প্রক্রিয়া শেষ হবে। গত ৩০ জুনের মধ্যে যে সব স্পেশ্যাল কুপন প্রাপক খাদ্য সামগ্রী সংগ্রহ করেননি, তাঁদের বিষয়টি দ্বিতীয় ধাপে খতিয়ে দেখবে খাদ্য দপ্তর । এক্ষেত্রে যাচাই, অনুমোদনের কাজ আগামী ১৪ অগস্টের মধ্যে ইতিবাচকভাবে যাতে শেষ করা যায়, তা দেখার জন্য সোমবার জেলায় পাঠানো নির্দেশিকায় উল্লেখ করেছে খাদ্য দফতর।

তবে কাগজের রেশন কার্ড কিম্বা স্পেশাল কুপন পাননি যে সমস্ত গ্রাহক, তাদের ক্ষেত্রে ডিজিটাল কার্ড পাওয়ার জন্য কি ব্যবস্থা নিয়েছে খাদ্য দপ্তর সে বিষয়ে এখনও পর্যন্ত কিছুই জানা যায়নি । তবে তাদের জন্য একটা সুযোগ থাকছে । সেক্ষেত্রে রাজ্য সরকারের অনলাইন পোর্টালে সরাসরি ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদন করতে পারেন । অনলাইনে আবেদন জাচাইকরনের কাজ আগামী ৭ই সেপ্টেম্বরের মধ্যে সমাপ্ত করার নির্দেশ দেওয়া হয়েছে খাদ্য বিভাগ থেকে । ।

মন্তব্য
Loading...