e Aadhaar Card বা ই আধার কার্ড ডাউনলোড করবেন কিভাবে ? জেনে নিন সম্পূর্ণ পদ্ধতি

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ- ইউআইডিএআই বা আধার কার্ড দপ্তর এবার সাধারন মানুষের জন্য নিয়ে এল ই আধার কার্ড বা e Aadhaar Card । আধার কার্ড এখন ভারতীয় নাগরিকদের অন্যতম গুরুত্বপূর্ণ প্রমাণপত্র। রাস্তাঘাটে চলাফেরা করার সময় অথবা যেকোন অফিসিয়াল কাজে বারবার আধার কার্ডের দরকার হয়। এখন আপনি আপনার পকেট এ আধার কার্ড নিয়ে ঘুরতে পারবেন এবং তা হারানোর কোন ভয় থাকবে না। কিভাবে এই ই-আধার কার্ড ডাউনলোড করবেন নিজের কাছে রাখবেন তার পদ্ধতি বিস্তারিতভাবে জেনে নিন।

ই আধার কার্ড বা e Aadhaar Card আসার ফলে এখন আপনি আপনার প্রমাণপত্র নিজস্ব পকেটে নিয়ে ঘুরতে পারবেন এবং আপনার প্রমাণপত্র হারানোর ভয় থাকবে না। আমরা দেখেছি যখন আমরা কোন এক্সপ্রেস ট্রেনে যাত্রা করি, সেই ট্রেনে যাত্রা করার সময় যখন টিকিট চেকিং করা হয় তখন আপনার যেকোনো একটি অফিশিয়াল প্রমাণপত্র দেখাতে হয় অথবা আপনি কোন সময় যদি পুলিশ আপনার পরিচয় পত্র চান তাহলে আপনি সঙ্গে সঙ্গে আপনার ফোন থেকে  ই-আধার কার্ড আপনার পরিচয় পত্র হিসাবে দেখাতে পারবেন।

এবার আসুন জেন নিই কিভাবে ই আধার কার্ড ডাউনলোড করবেন তার সম্পূর্ণ পদ্ধতিঃ-

 

ই আধার কার্ড ডাউনলোড

 

  • এরপর মেনু বার এ গিয়ে মাই আধার বা My Aadhaar সিলেক্ট করুন। একটি পপ ডাউন মেনু খুলে যাবে । সেখানে গিয়ে ডাউনলোড আধার বা Download Aadhaar এ ক্লিক করুন। এরপর ই আধার ডাউনলোড এর পেজ খুলে যাবে।

ই আধার ডাউনলোড

 

  • ই আধার ডাউনলোড এর পেজ খোলার পর আপনি আপনার আধার কার্ড নাম্বার অথবা এনরলমেন্ট আইডি অথবা ভার্চুয়াল আইডি দিতে হবে। তারপর ক্যাপচা ভেরিফিকেশন করে সেন্ড ওটিপি তে ক্লিক করতে হবে।
  • এরপর আপনি আপনার আধার কার্ডের সঙ্গে রেজিস্টার্ড মোবাইল নাম্বারে একটি ওটিপি পাবেন। ওটিপি সাবমিট করে আপনার আধার কার্ডের ইলেকট্রনিক কপি ডাউনলোড করে নিন।

যারা আধার কার্ড নতুন বানাতে দিয়েছেন অথচ আধার কার্ড আসতে দেরি হচ্ছে তাদের জন্য এই পদ্ধতিতে আধার কার্ডের ইলেকট্রনিক কপি বের করে নেওয়া সম্ভব। সেক্ষেত্রে আপনাকে আধার কার্ড বানাতে দেওয়ার সময় যে এনরলমেন্ট আইডি দেওয়া হয়েছে সেই আইডি দিয়ে ডাউনলোড আধার পেজে এনরলমেন্ট আইডি অপশন সিলেক্ট করে আধার কার্ড ডাউনলোড করতে হবে এবং আপনি হাতে যে ইলেকট্রনিক কপি পাবেন সেটি দিয়ে আপনি আধার কার্ড সাথে জড়িত এর যেকোনো কাজ করতে পারেন।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...