প্রতিদিনতো ওষুধ খান; জানেন কি আসল ওষুধ খাচ্ছেন না নকল? চিনবেন কি করে জেনে নিন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ওষুধ ছাড়া মানুষের জীবন যেন এখন ভাবাই যায় না। বাচ্চা থেকে বুড়ো সবাই কিছুনা কিছু ওষুধ নিয়মিত সেবন করে থাকে। প্রায় সব ঘরে ঘরেই এখন কম বেশী ওষুধ প্রয়োজনীয় হয়ে পড়েছে। তবে বর্তমান যুগে সব কিছুর সাথে বেরিয়ে গেছে ভেজাল ওষুধ। সঠিকভাবে চিনে খেতে না পারলেই ঘনিয়ে আসবে বিপদ।

বর্তমানে অনেক মানুষই ওষুধের ওপর নির্ভর করে বেঁচে আছেন। প্রতিদিনের জীবন যাত্রার সঙ্গী তাদের ওষুধ। কিন্তু সবাই যে আমরা কথায় কথায় এতো ওষুধ খেয়ে চলেছি, আসলে কি আমরা জানি যে ওষুধেরও ভেজাল হয়। মানে ভেজাল ওষুধ হতে পারে!  একটু সতর্ক হলেই কিন্তু আমরা সহজেই চিনে ফেলতে পারবো আসল এবং নকল ওষুধ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা “হু” এর নির্দেশিকা অনুযায়ী নকল ওষুধ চেনার উপায় গুলো হল-

  • প্রথমেই যেটা করতে হবে, দেখে নিতে হবে যে বোতলজাত যদি কোনও ওষুধ হয় তবে তার সিল ঠিকঠাক আছে কিনা। অর্থাৎ সেই বোতলের মোড়কের রঙ, আকৃতি, বানান সব ঠিক আছে কিনা। এছাড়া ট্যাবলেট বা ক্যাপসুল জাতীয় ওষুধের ক্ষেত্রে দেখতে হবে যে সেই ট্যাবলেট বা ক্যাপসুলের কোনো অংশ ভাঙ্গা আছে কিনা। যদি ট্যাবলেট বা ক্যাপসুলের ভেতর গুড়ো ওষুধ থাকে তবে তার পরিমাণ কম বেশী কিনা বা রঙের পরিবর্তন হয়েছে কিনা সেইসব যাচাই করতে হবে।
  • এছাড়া সবচেয়ে বড় বিষয় হল যে, ওষুধের মোড়কে ” ইউনিক অথেনটিকেশন কোড” লেখা আছে নাকি। যদি কোনও রকম কোনও সন্দেহ হয় তবে অবশ্যই  ” ইউনিক অথেনটিকেশন কোড”  এর ৯৯০১০৯৯০১০ নম্বরে অবশ্যই এসএমএস করতে হবে। এবং সেখান থেকে একটা অথেনটিকেশন এর একটা মেসেজ তারা পাঠাবে। তবেই বোঝা যাবে যে সেটি নকল ওষুধ নয়।

এছাড়া যদি ওষুধ খেয়ে কোনও রকম শরীরে অ্যালার্জি হয় কিংবা কোনও রকম অস্বস্থি বোধ হয় তবে সঙ্গে সঙ্গে চিকিৎসকের সাথে পরামর্শ করা উচিৎ এবং অবশ্যই সাথে করে ওষুধটি সঙ্গে করে নিয়ে যাওয়া উচিৎ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...