প্রবল নিম্নচাপের জন্য ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা জানাল আবহাওয়া দপ্তর

0

নিউজ ডেস্ক,  কলকাতা:  আলিপুর আবহাওয়া দপ্তর আগেই জানিয়েছিল গাঙ্গেয় নিম্নচাপের প্রভাবে আগামী তিন দিন হালকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজবে মোটামুটি ভাবে গোটা দক্ষিণবঙ্গ . তবে আলিপুর দপ্তর থেকে আবার জানানো হয়েছে,  আবার আগামী 24 ঘন্টায় ভারী বৃষ্টিপাত হতে পারে দক্ষিণবঙ্গে । অর্থাৎ সপ্তাহের প্রথম দিনই শুরু হতে পারে ভারী বৃষ্টি দিয়ে ।

আজ সোমবার সকাল থেকেই আকাশ মেঘলা । দক্ষিণবঙ্গের অনেক জায়গায় ঝিরি ঝিরি বৃষ্টি হয়েছে । আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী,  রাজ্যজুড়ে সক্রিয় হয়েছে মৌসুমী বায়ু । এর ফলে দেরিতে হলেও দক্ষিণবঙ্গে বৃষ্টি শুরু হতে চলেছে ।  এছাড়া একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে । যার ফলে দক্ষিণবঙ্গের একাধিক এলাকায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে । বিশেষ করে পুরুলিয়া,  পশ্চিম মেদিনীপুর,  বাঁকুড়া,  ঝারগ্রাম প্রভৃতি এলাকায় ভারী বৃষ্টিপাত হতে পারে বলে হাওয়া অফিসের খবর ।

বর্তমানে নিম্নচাপের কারণে বৃষ্টি হলেও এই নিম্নচাপ এর ঘূর্ণবাতের রেখা ধীরে ধীরে একসময় শক্তি হারিয়ে ফেলবে এবং এই ঘূর্ণবাতের ফলে আবার নিম্নচাপ তৈরি হতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা । যার ফলে আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গ সহ কলকাতাতেও বৃষ্টিপাতের প্রবল সম্ভাবনা থাকবে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর ।  রাজ্যে বৃষ্টি ঢুকে গেছে অনেকদিন হলো । কিন্তু এবার আবহাওয়ার খামখেয়ালিপনায় উত্তরবঙ্গ ভেসে যাচ্ছে বন্যায় আর দক্ষিণবঙ্গ ‘আল্লাহ মেঘ দে, পানি দে’  বলে চিৎকার করছে ।

আলিপুর আবহাওয়া দপ্তর অবশ্য গত 23 তারিখ থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি শুরু হবে বলে পূর্বাভাসে জানিয়েছিল । দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়েছে ঠিকই,  কিন্তু কলকাতায় তেমনভাবে বৃষ্টি হয়নি । অবশেষে প্রতীক্ষার অবসান ঘটিয়ে কলকাতায় বৃষ্টির মুখ দেখা যাচ্ছে । গতকাল রবিবার  উত্তর 24 পরগনা এবং দক্ষিণ 24 পরগনা – দুই জেলাতেই বেশ ভালো রকম বৃষ্টি হয়েছে  । তবে দক্ষিণবঙ্গে নিচু জেলা গুলি থেকে উচু জেলা গুলিতে বৃষ্টির সম্ভাবনা বেশি ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...