কাশ্মীরে উত্তপ্ত পরিস্থিতির নয়া মোড়

0

গত সোমবার থেকেই প্রবল অসন্তোষ চলছে কাশ্মীর উপত্যকায়। তারই মধ্যে পুলিশ হেফাজতে নেওয়া হল মেহবুবা মুফতি ও ওমর আব্দুল্লাকে। মেহবুবা ও ওমরকে রবিবার রাত থেকেই গৃহবন্দি করা হয়েছিল। সোমবার তাদের পুলিশ হেফাজতে হরি নিবাস গেস্ট হাউসে নিয়ে যাওয়া হয়।

পুলিশ হেফাজতে নেওয়ার আগেই গৃহবন্দি হওয়ার আশঙ্কা জানিয়েছিলেন জম্বু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লা। গৃহবন্ধী হওয়ার সম্ভনায় ছিলেন অপর আরেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। পরবর্তীতে জানা যায় দুই নেতাই গৃহবন্ধী হয়েছেন।

উল্ল্যেখ্য গত সোমবার থেকে প্রবল অসন্তোষ মুখে কাশ্মীর উপতক্যা। নিরাপত্তার কারণ দেখিয়ে সরকার আগেই অমরনাথ থেকে ভ্রমণার্থীদের সরিয়ে এনেছে। রবিবার মধ্যরাত পের হতেই রাজ্যের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রীকে গৃহবন্দি করা হয়। হাউস-অ্যারেস্ট হয়েছেন ওমর আবদুল্লা এবং মেহবুবা মুফতি। একই সঙ্গে গৃহবন্দি করা হয় উপত্যকার অন্যতম বিচ্ছিন্নতাবাদী নেতা ফাজ্জাদ গনি লোনকেও। সরকারের এই নির্দেশিকা ঘিরে মধ্যরাতেই উত্তেজনা ছড়ায় কাশ্মীরে।

প্রসঙ্গত, বলা চলে ১৯৪৭ সাল থেকে ভারত পাকিস্তান ভাগ হওয়ার পর থেকেই ভূ-স্বর্গ কাশ্মীরকে নিয়ে বিভিন্ন সময় সমস্যা তৈরি হয়েছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...