বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা’কে ড. কালাম স্মৃতি পুরষ্কারে ভূষিত করা হচ্ছে

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: সম্প্রতি ভারতের সাবেক রাষ্ট্রপতি এবং পরমাণুবিজ্ঞানী ড. এ পি জে আব্দুল কালামের স্মৃতির উদ্দেশ্যে প্রবর্তিত ‘ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনাল এক্সেলেন্স অ্যাওয়ার্ড-২০১৯’ এর জন্য মনোনীত হলেন প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভারতবর্ষের সাথে বাংলাদেশের মিত্রতার সম্পর্ক দীর্ঘকালের। একারণে চিরকালই এই দুই দেশ নিজেদের মধ্যে সুষ্ঠু ভাবে যোগাযোগ স্থাপন করেছে। এপ্রসঙ্গে উল্লেখ করা যায়, ভারতবর্ষের বহু শিল্পী বাংলাদেশে গিয়ে নিজেদের প্রতিভা প্রদর্শন করেন, আবার বাংলাদেশের প্রতিভাবান ব্যক্তিরাও ভারতের বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করে থাকেন।

সংবাদ সূত্র অনুযায়ী, বাংলাদেশ ও ভারতের মধ্যে সুসম্পর্ক স্থাপন করা, দেশের জনকল্যাণে নিজেকে নিবেদিত করা, নারী ও শিশুদেরকে বিশেষ প্রাধান্য দেওয়া এবং আন্তর্জাতিক শান্তি ও সহযোগিতায় অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনাল এক্সেলেন্স অ্যাওয়ার্ড-২০১৯’ দ্বারা ভূষিত হতে চলেছেন। ১৬ই সেপ্টেম্বর, সোমবার রাজধানী ঢাকা’র এক অনুষ্ঠানে হাসিনা’র হাতে এই পুরষ্কার তুলে দেওয়া হবে বলে জানা গেছে।

বিগত ২০১৫ সালের ২৭শে জুলাই তারিখে ৮৪ বছর বয়সে দেহত্যাগ করেন ভারতের সাবেক রাষ্ট্রপতি এ পি জে আব্দুল কালাম। তাঁর মৃত্যুর পর, তাঁর স্মৃতির উদ্দেশ্যে প্রবর্তিত হয় ‘ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনাল এক্সেলেন্স অ্যাওয়ার্ড’। প্রবর্তনের পর ২০১৬ সালে প্রথম এই পুরষ্কার তুলে দেওয়া হয় মালদ্বীপের তৎকালীন প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন এর হাতে। এরপর ২০১৭ এবং ২০১৮ সালে যথাক্রমে এই পুরষ্কার পান ঘানা এবং মরিশাসের প্রেসিডেন্ট।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...