সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

সুখবর ! আজই ফ্রান্স থেকে আসছে পাঁচ পাঁচটি রাফায়েল ফাইটার

0

বং দুনিয়া ওয়েব দেস্কঃ প্রতীক্ষার অবসান হতে চলেছে । আজ সোমবার ফ্রান্স থেকে একসাথে পাঁচ পাঁচটি রাফায়েল ফাইটার ভারতের উদ্দেশ্যে রওনা দিচ্ছে । আগামি ২৯ শে জুলাই বুধবার ভারতীয় বায়ু সেনার হাতে পৌঁছানোর কথা এই ফাইটার জেটগুলি । ‘গোল্ডেন অ্যারো’ ১৭ নম্বর স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত করা হবে পাঁচটি রাফায়েল ফাইটারকে ।

ভারতীয় বিমান বাহিনীর পক্ষ থেকে জানা গেছে, আজ পূর্ব নির্ধারিত পরিকল্পনা অনুসারে ফ্রান্স থেকে পাঁচটি রাফায়েল জেট ফাইটার উড়িয়ে আনা হচ্ছে ।  ফ্রান্স থেকে পাঁচটি রাফাল উড়িয়ে আনবেন ভারতের পাইলটরা। মাঝে সাময়িক বিরতি নেবেন আবু ধাবির আল ধাফরা এয়ারবেসে। মাঝ আকাশে দু’বার জ্বালানি ভরা হবে ফাইটার জেটগুলিতে। এছাড়া ফাইটার জেটগুলির সাথে ক্ষেপণাস্ত্রও থাকছে । রাফায়েলের সাথে  দূর পাল্লার ক্ষেপণাস্ত্র ছোড়ার প্রযুক্তিও যুক্ত করেছে দাসো অ্যাভিয়েশন। যে পাঁচটি রাফাল আসছে ভারতের হাতে সেগুলি থেকে মেটিওর ও স্ক্যাল্প ক্ষেপণাস্ত্র ছোড়া যাবে।

ইতিমধ্যে ১২ জন ভারতীয় পাইলটকে প্রশিক্ষন দেওয়া হয়েছে । জানা গেছে, এয়ারবাস ৩৩০ মাল্টিরোল ট্যাঙ্কার ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট উড়িয়ে কীভাবে মাঝ আকাশে জ্বালানি ভরতে হবে সেই ট্রেনিং নিয়েছেন পাইলটরা। এরপর আরও ৩৬ জন পাইলটের নাম নথিভুক্ত করা হয়েছে প্রশিক্ষনের জন্য ।

রাফায়েল ফাইটার জেট

উল্লেখ্য, ২০১৬ সালে  ফ্রান্সের দাসো অ্যাভিয়েশনের সঙ্গে ৫৯ হাজার কোটি টাকার চুক্তি হয়েছিল বিতর্কিত রাফায়েল চুক্তি । এই চুক্তিতে ৩৬টি রাফায়েল  ফাইটার জেট ভারতে পাঠাবে ফ্রান্স । বিমান বাহিনীকে আরও শক্তিশালী করতে ভারত যুদ্ধবিমানের বরাত দেয় । আমেরিকা, রাশিয়া, সুইডেনের মোট ছ’টি বিমান সংস্থা প্রতিযোগিতায় নেমেছিল। লকহিড মার্টিনের এফ-১৬ ফ্যালকন, বোয়িংয়ের এফ-১৮ হর্নেট, সাব গ্রিপেন, মিগ-৩৫-কে বাদ দিয়ে শেষে প্রতিযোগিতা এসে দাঁড়ায় ইউরোফাইটার সংস্থার টাইফুন এবং রাফায়েলের মধ্যে। কিন্তু ইউরোফাইটার-এর তুলনায় কম দর হেঁকে বাজি ছিনিয়ে নেয় ফ্রান্সের দাসো।

ভারতীয় বায়ু সেনার তরফ থেকে জানা গেছে, রাফায়েল ফাইটারের সাথে থাকছে বিভিন্ন প্রযুক্তির মিসাইল । ডবল ইঞ্জিন মল্টিরোল কমব্যাট ফাইটার এয়ারক্রাফ্ট রাফাল আকাশ থেকে ভূমিতে ও সমুদ্রেও নির্ভুল নিশানা লাগাতে পারে। ৯ টনের বেশি যুদ্ধাস্ত্র বইতে পারে রাফাল। অনেক উঁচু থেকে হামলা চালানো, যুদ্ধজাহাজ ধ্বংস করা, মিসাইল নিক্ষেপ এমনকি পরমাণু হামলা চালানোর ক্ষমতাও রয়েছে রাফালের। রাফালকে আরও শক্তিশালী করার জন্য ‘মেটিওর’ এবং ‘স্কাল্প’ নামে দুটি মিসাইল যোগ করেছে দাসো অ্যাভিয়েশন।

রাফায়েলের জন্য আনা হচ্ছে হ্যামার মিসাইল

রাফায়েল ছাড়াও চীনের সাথে এই মুহূর্তে যে উত্তেজনা চলছে, তার পরিপ্রেক্ষিতে  জরুরি ভিত্তিতে ফ্রান্স থেকে হ্যামার মিসাইল সিস্টেমও আনতে চলেছে ভারত। ‘হাইলি অ্যাজাইল মডিউলার মিউনিশন এক্সটেন্ডেড রেঞ্জ’ মিসাইল সিস্টেম আকাশ থেকে ভূমিতে ছোড়া যায়। ৩ মিটার দৈর্ঘ্যের এই মিসাইল সিস্টেমের পাল্লা ৬০ কিলোমিটার। উঁচু পার্বত্য এলাকা, সমতলভূমি যে কোনও জায়গা থেকে যে কোন প্রতিকুল আবহাওয়া এগুলি ব্যবহার করা যায়  এবং একসঙ্গে অনেকগুলো নিশানায় আঘাত করতে পারে।সব কিছু ঠিক থাকলে আগামি সাত দিনের মধ্যে লাদাখ সীমান্তে পাঠিয়ে দেওয়া হবে এই ফাইটার জেটগুলি ।

মন্তব্য
Loading...