সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

রেল যাত্রীদের জন্য সুখবর; রেলের টিকিট কাটার খরচ কমাতে চলেছে IRCTC

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ আই আর সি টি সি (IRCTC) ভারতীয় রেল যাত্রীদের সুবিধার কথা ভেবে নতুন ঘোষণা করল / এবার থেকে অনলাইনে বা ডিজিটাল মাধ্যেমে টিকিট কাটার খরচ কমতে চলেছে । পাশাপাশি টিকিটের উপরে ছাড়ের সুযোগও থাকছে ।

ডিজিটাল যুগে ধীরে ধীরে বাড়ছে অনলাইনে রেলের টিকিট কাটার প্রবণতা । এবার Uifiyed Payments Service (UPI) ব্যবহার করে অনলাইনে দুরপাল্লার ট্রেনের টিকিট কাটলে কম হবে আপনার টিকিটের দাম । অনলাইনে আরও বেশি করে টিকিট কাটতে উৎসাহ দেবার জন্য ভারতীয় রেলের এই নতুন পদক্ষেপ ।

বর্তমানে আই আর সি টি সি -র মাধ্যমে অনলাইনে রেলের টিকিট বুক করা হয় ।সেক্ষেত্রে, বর্তমানে VIM বা  অন্য কোনও UPI -এর মাধ্যমে  টিকিট কাটলে নন-এসি-র ক্ষেত্রে  টিকিট পিছু  ১৫ টাকা এবং । ফার্স্ট ক্লাস সহ অন্য এসি টিকিট কাট‌তে ৩০ টাকা দিতে হয় । কিন্তু ভারতীয় রেল যে নতুন ঘোষণা করতে চলেছে তাতে এই অতিরিক্ত খরচ কমে যাচ্ছে । নতুন নিয়মে  নন-এসি টিকিট কাটলে টিকিট পিছু দিতে হবে ১০ টাকা এবং  ফার্স্ট ক্লাস সহ অন্য এসি টিকিট কাট‌তে সেই খরচটা হবে ২০ টাকা ।

উল্লেখ্য, অনলাইনে টিকিট কেনা বাড়াতে আগেও অনেক স্কিম এনেছে  আই আর সি টি সি । অনলাইনে টিকিট কাটলে ১ হাজার জন যাত্রীকে ৫০০ টাকা পর্যন্ত ক্যাশ ব্যাক দেবার অফার চালু আছে এখনও । শুধু তাই নয়, রেল কাউন্টা‌র থেকে টিকিট কাটার সময়ে অনলাইন পেমেন্ট করলে ডিজিটাল লেনদেনের জন্য ৫ শতাংশ ছাড়ের ব্যবস্থাও রয়েছে । এতে একটি টিকিটে সর্বোচ্চ ৫০ টাকা পর্যন্ত টিকিট পিছু ছাড় মেলে ।  ২০২০ সালের ১২ জুন পর্যন্ত এই পদ্ধতি চালু থাকবে ।

মন্তব্য
Loading...